আমেরিকার গৃহপালিত পাখি টার্কি, এখন লালনপালন হচ্ছে জয়পুরহাটে

আমেরিকার গৃহপালিত পাখি টার্কি, এখন লালনপালন হচ্ছে জয়পুরহাটে

আমেরিকার গৃহপালিত পাখি টার্কি, এখন লালনপালন হচ্ছে জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার ধুরইল গ্রামে। এখানকার বেকার ১০ যুবকের লাভজনক খামার দেখে উৎসাহিত হচ্ছে প্রতিবেশিরাও। এর সম্প্রসারণে কাজ করছে স্থানীয় প্রাণীসম্পদ বিভাগও।

মুরগীরই আরেক প্রজাতি টার্কি, যা আমেরিকান গৃহপালিত পাখি বলেই পরিচিত। সম্প্রতি জয়পুরহাটের পাঁচবিবির ধুরইল গ্রামের দশ খামারি এই টার্কি প্রতিপালনে সাফল্য অর্জন করেছেন। দেশে বিভিন্ন উদ্যোগী প্রতিষ্ঠান এই পাখিটির চাষে মাচা ও লিটার পদ্ধতিতে সম্প্রসারণে কাজ করছে।

জ্যাকস ফাউন্ডেশনসহ কয়েকটি বেসরকারী সংগঠন বিনামূল্যে সাড়ে ছয়’শ গ্রাম ওজনের ২০টি করে টার্কি এই খামারীদের সরবরাহ করে। আড়াইমাস লালন-পালনের পর টার্কির ওজন হয়েছে ছয় কেজি। এক বছর প্রতিপালন করলে এর ওজন হয় অন্তত ১৫কেজি আর উচ্চতা হয় সাধারণত তিন থেকে সাড়ে তিন ফুট। বছরে ডিম পারে একশ’ ২০টির মতো। লেয়ার ও ব্রয়লার মুরগির তুলণায় টার্কির রোগ বালাই কম, প্রতিপালনেও খরচ অনেক কম।

সাধারণ মুরগির তুলনায় কম সময়ে টার্কি খুব দ্রুত বাড়ে, খরচও হয় কম। অথচ মাংস ও ডিম লাভবান করে খামরিদের। ভিটামিন ও মিনারেলসমৃদ্ধ টার্কির মাংসে কোলস্টেরলের পরিমাণও কম। তাই টার্কি সম্প্রসারণে উৎসাহী প্রাণী সম্পদ বিভাগও।

শুধু তাই নয়, তেল-চর্বিমুক্ত ভিটামিন সমৃদ্ধ এই টার্কি মোরগ পালনে উৎসাহিত করতে প্রাণীসম্পদ বিভাগসহ সংশ্লিষ্টদের আরো সহযোগিতার আহ্বান খামারীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও

প্রধান বিচারপতির মন্তব্য দুঃখজনক; বলেছেন আইনমন্ত্রী

বর্তমান সরকার বিচার বিভাগের সাথে বিমাতা সুলভ আচরন