বিনিয়োগের প্রতিবন্ধকতা দূর করতে কার্যকর ওয়ানস্টপ সার্ভিস চালু করা হবে-অর্থমন্ত্রী

বিনিয়োগের প্রতিবন্ধকতা দূর করতে কার্যকর ওয়ানস্টপ সার্ভিস চালু করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রপ্তানি বাড়াতে শুধু পোশাক শিল্পের ওপর নির্ভরশীল না হয়ে অন্য পণ্যের রপ্তানি বহুমুখীকরণের ওপরও জোর দেন তিনি।

সকালে বিনিয়োগ পরিবেশ বিষয়ক এক সংলাপে অর্থমন্ত্রী স্বীকার করেন, নতুন বিনিয়োগের জন্য দেশি-বিদেশি উদ্যোক্তাদের ১৫টি জায়গায় যেতে হয়। এতে আট মাসের বেশি সময় লাগে। প্রয়োজনীয় সব সুবিধা এক জায়গায় দিতে কার্যকর ওয়ান স্টপ সার্ভিস চালুর পাশাপাশি আইনী সংস্কারের আশ্বাস দেন তিনি। বিনিয়োগ বাড়াতে জমির স্বল্পতা এবং অবকাঠামো ঘাটতি দূর করার পরামর্শ দেন অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ।

সরাসরি বৈদেশিক বিনিয়োগ কমার কারণ অনুসন্ধান এবং মেগা প্রকল্প বাস্তবায়নে পর্যাপ্ত বরাদ্দের পরামর্শ দেন তিনি। সরকারকে আত্মতুষ্টিতে না ভুগে বিনিয়োগ আকর্ষণে গোষ্ঠী স্বার্থের উর্ধ্বে ওঠার আহবানও জানান তিনি। উচ্চাভিলাষী বিনিয়োগ পরিকল্পনা বাস্তবায়নে সরকারের রাজনৈতিক সদিচ্ছা এবং গ্রহণযোগ্য পদক্ষেপের ওপর জোর দেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর।

বিনিয়োগ কমার জন্য উচ্চহারে কর আদায়, মানসম্পন্ন বিদ্যুৎ-গ্যাসের অনিশ্চয়তা ও জমির স্বল্পতাকে দায়ী করেন উদ্যোক্তারা। বিনিয়োগ বাড়াতে ইকোনমিক জোন ডেভেলপমেন্ট ফান্ড গঠনেরও দাবি জানান ব্যবসায়ীরা।

You may also like

‘কান’-এর রেড কার্পেটে রূপকথা তৈরি করলেন ঐশ্বর্যা

৭০তম কান চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে ঐশ্বর্যাকে দেখে