রমজানকে সামনে রেখে বেড়েছে পেঁয়াজ আমদানি

রমজান মাস সামনে রেখে হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে পেঁয়াজ আমদানি। এক সপ্তাহের ব্যবধানে এই বন্দর দিয়ে প্রায় সাড়ে ৬ হাজার মেট্রিন টন পেঁয়াজ আমদানি করা হয়েছে ভারত থেকে। বন্দর এলাকায় প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০ থেকে ২৪ টাকায়। বর্তমানে কেজি প্রতি পেঁয়াজের দাম চার থেকে পাঁচ টাকা বাড়লেও আসন্ন রমজানে দাম বাড়ার আশঙ্কা নেই বলে জানান বন্দরের ব্যবসায়ীরা।

আর কয়েকদিন পরেই শুরু হবে রমজান মাস। এই মাসের চাহিদাকে মাথায় রেখে হিলি স্থলবন্দর দিয়ে প্রতিদিন বিপুল পরিমান পেঁয়াজ আমদানি হচ্ছে ভারত থেকে। কাষ্টমসের হিসেব মতে, গেলো সাত কর্মদিবসে সম্পুর্ণ শুল্ক মুক্ত ভাবে ছ’হাজার ৪৫৬ মেট্রিন টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

ভারতের নাসিক, পাটনা, নাগপুর, অন্ধ্র, উত্তর প্রদেশ ও গুজরাট থেকে আমদানি করা হচ্ছে এসব পেঁয়াজ। এগুলো কিনতে ঢাকা, চট্টগ্রাম সিলেট, রংপুরসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকারী ক্রেতাদের সমাগম ঘটে এই বন্দরে। আমদানিকারকরা বলছেন, বর্ষার কারণে ভারতের বাজারে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। রমজান উপলক্ষে পর্যাপ্ত এলসি খোলা আছে। ফলে পেঁয়াজের দাম বাড়ার কোন আশঙ্কা নেই। আসন্ন রমজান মাসে দেশে পেঁয়াজসহ নিত্য পন্যের দাম স্বাভাবিক রাখতে প্রশাসনের কঠোর নজরদারীর প্রয়োজন বলে মনে করেন বন্দরের ব্যবসায়ীরা।

 

You may also like

১৩ নভেম্বর, মঙ্গলবার ২০১৮

বেলা ১২:০৫ : বাংলা সিনেমা বিকেল ৫:২৫ :