বাংলাদেশে এই প্রথম বেগুনী রঙের ধান উৎপাদন হচ্ছে

বাংলাদেশে এই প্রথম বেগুনী রঙের ধান উৎপাদন হচ্ছে গাইবান্ধার সুন্দরগঞ্জের ভবানিপুরে। এই গ্রামের দুলালী বেগমের উদ্ভাবনীতে বেগুনি রংয়ের ধানের জমিতে প্রতিদিনই বাড়ছে দর্শনার্থী ও সাধারণ মানুষের ভিড়। এছাড়া, কৃষিবিভাগের কর্মকর্তারা বীজ সংরক্ষণে উপকরণ দিচ্ছেন কৃষানী দুলালী বেগমকে। ধানের জমিতে দর্শনার্থী। কথাটি শুনতে বেমানান হলেও বাস্তবে এমন ঘটনা ঘটছে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার রামজীবন ইউনিয়নের একটি বেগুনি রংয়ের ধানের জমিতে। প্রতিদিন দূর দূরান্ত থেকে দর্শনার্থীসহ কলেজ পড়ুয়া শিক্ষার্থীরাও আসছে এই ধান ক্ষেত দেখতে।

জেলার সুন্দরগঞ্জের ভবানিপুর গ্রামের কৃষাণী দুলালী বেগম। ২০১৭ সালের বোরো মৌসুমে জমিতে উচ্চ ফলনশীল ২৯ ও ২৮ ধানের চাষ করেন। তিনি ঐ জমির মাঝে বেগুনী রঙের বেশ কিছু ধানের শীষ দেখতে পান, পরে জমি থেকে প্রায় দুই কেজি বেগুনী ধান সংগ্রহ করেন। কৌতুহল বশত ওই ধানের বীজ এক শতাংশ জমিতে পরে রোপন করেন।

চাষের পর ধানের রংয়ে ভিন্নতা দেখে তার কৌতুহল আরো বেড়ে যায়। পরে উৎপাদিত ধান থেকে ২০১৮ সালের বোরো মৌসুমে তিনি স্থানীয় উপ-সহকারী কৃষি অফিসারের পরামর্শে প্রতি গোছাতে একটি করে চারা দিয়ে প্রায় ২৫ শতাংশ জমিতে এ ধানের আবাদ করেছেন। কৃষি বিভাগের কর্মকর্তারা জানান, উপজেলা মিটিং এ তিনি ধানের নাম দিয়েছেন তারা দুলালী সুন্দরী। দুই সপ্তাহের মধ্যেই ধান কাটা হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, সূদুর চীনে রাজারা এ ধান চাষ করতো। তথ্যমতে, প্রচুর পুষ্টিগুন থাকায় চীনের রাজারা ছাড়া আর কেউ এ ধান চাষ করতে পারতো না।

 

You may also like

সরকারের ইন্ধনেই নয়াপল্টনে সংঘর্ষ : মির্জা ফখরুল

এদিকে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ