প্রান্তিক মানুষের কাছে বাজেট মানেই নিত্যপণ্যের দাম বাড়া-কমা

প্রান্তিক মানুষের কাছে বাজেট মানেই নিত্যপণ্যের দাম বাড়া-কমা। তাই বাজেট ঘোষনার পর সংসারে টানাটানি বাড়বে কিনা- সে হিসাব কষতেই দিশেহারা প্রান্তিক সাধারন মানুষগুলো। করের বোঝা যেমন তাদের মাথায় ধরে না, তেমনি বাজেট উচ্চাভিলাষী না বাস্তবায়নযোগ্য সেটিও বোঝেন না তারা।

কৃষি নির্ভর গ্রামীন অর্থনীতির ওপর ভর করেই দেশ এগিয়ে চলছে সমৃদ্ধির পথে। কিন্তু সেই সমৃদ্ধির পথে কতটা লাভোবান হন প্রান্তিক মানুষেরা? জাতীয় বাজেটে কিই-বা থাকের তাদের জন্য? বাজেটের সুফল কতটুকু পৌছায় তাদের কাছে। সেটি খুঁজতেই প্রান্তিক মানুষের কাছে বাংলাভিশন টিম।

বাজেট শব্দের সাথে খেটে খাওয়া সাধারন মানুষের সম্পর্ক কখনো সরল আবার কখনো জটিল। সংসার বাজেটের হিসাব মেলাতেই যখন দিশেহারা,তখন রাষ্ট্রের বাজেট নিয়েই কিই বা ভাববার আছে। তারপরও এই খেটে খাওয়া মানুষগুলোই রাষ্ট্রীয় বাজেটের বড় যোগানদার।

পন্যের শুল্কের জটিল হিসাব-নিকাষ বোঝেন না বা মেলাতেও চাননা অর্থনীতির ভাষায় প্রান্তিক জনগোষ্ঠীর এই মানুষগুলো। কিন্তু বাজেট এলেই শঙ্কায় ভোগেন সীমিত আয়ে ঘুরবে কি সংসারের চাকা। কৃষিনির্ভর গ্রামীন অর্থনীতির যোগানদারদের আছে বিস্তর অভিযোগ। কারন বাজেটের সুফল পৌছায়না তাদের কাছে।

You may also like

সরকারের ইন্ধনেই নয়াপল্টনে সংঘর্ষ : মির্জা ফখরুল

এদিকে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ