অর্থনীতি

সুদের হার ৯% নামিয়ে আনার নির্দেশনা মানছে না বেশিরভাগ ব্যাংক

By অনলাইন ডেস্ক

July 26, 2018

পহেলা জুলাই থেকে ঋণের সুদের হার নয় শতাংশ নামিয়ে আনার ব্যাংক মালিকদের ঘোষণা থাকলেও, বেশিরভাগ ব্যাংকই তা মানছে না। যদিও ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন এবিবির চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান বলছেন, মালিকরা চাইলে, ব্যাংকগুলো করতে বাধ্য।

এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন হুশিয়ারি দেন, যেসব ব্যাংক সুদের হার নামিয়ে আনেনি, প্রধানমন্ত্রীকে তা অবহিত করা হবে। নির্বাচনের বছর বিনিয়োগ মন্দা কাটাতে ঋণের সুদের হার কমাতে নির্দেশনা রয়েছে প্রধানমন্ত্রীর। এরই প্রেক্ষিতে গত ২০ জুন ব্যাংক মালিকরা, পহেলা জুলাই থেকে ব্যাংক সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার ঘোষণা দেন।

আর ২৭ জুন ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স-এবিবির এক বৈঠকে তা বাস্তবায়নের সিদ্ধান্ত জানানো হয়।  কিন্তু বাস্তবে মানছে না বেশিরভাগ বেসরকারি ব্যাংকই। এবিবির চেয়ারম্যান আরো বলেন, সুদের হার নামিয়ে আনতে আরো কয়েক মাস সময় লাগবে।

ব্যাংক সুদের হার কমাতে গড়িমসির কোন সুযোগ নেই বলে উল্লেখ করেছেন এফবিসিসিআই সভাপতি। সুদের হার কমানোর অলিখিত শর্তে এবার বাজেটে ব্যাংকের কর্পোরেট কর আড়াই শতাংশ কমানো হয়েছে। এছাড়া সরকারি ব্যাংকের মূলধন ঘাটতি মেটাতে সোনালী জনতাসহ নয় ব্যাংককে নতুন করে এক হাজার ৮৫০ কোটি টাকা দিয়েছে সরকার।