সুদের হার সিঙ্গেল ডিজিটে এখনো আনা যায়নি: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এখনো অনেক ব্যাংকের ঋণে সুদের হার সিঙ্গেল ডিজিটে আনা যায়নি। ব্যাংকগুলো একটু কম মুনাফা করলেই এটি বাস্তবায়ন সম্ভব বলে মনে করেন অর্থমন্ত্রী। তার আশা, শিগগিরই ব্যাংকগুলো সিঙ্গেল ডিজিট বাস্তবায়ন করবে।

মঙ্গলবার সরকারি কর্মচারীদের জন্য সরকারের ব্যবস্থাপনায় ব্যাংক থেকে পাঁচ শতাংশ সুদে গৃহনির্মাণ ঋণের বিষয়ে চারটি সরকারি বাণিজ্যিক ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতাস্মারক সই অনুষ্ঠানে এসব তথ্য জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, সংবিধান অনুযায়ী একজন নাগরিকের অধিকার হচ্ছে খাদ্য, শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান।

সরকার খাদ্যের বিষয়ে বর্তমানে ভালো অবস্থানে আছে। তবে আবাসনে একটু পিছিয়ে আছে। এখন আবাসনে জোর দেয়া হচ্ছে। তবে, শতভাগ জনগণকে আবাসনের আওতায় আনতে সময় লাগবে বলে জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, এখন দেশে ৫০ থেকে ৬০ শতাংশ মানুষ আবাসনের আওতায় রয়েছে।

বাকিরা ঝুপড়ি-টুকরিতে কোনোভাবে থাকে। পাঁচ শতাংশ সুদে গৃহনির্মাণ ঋণের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, এটি সরকারের যুগান্তকারী পদক্ষেপ। আগে একজন সরকারি কর্মচারী অবসরে যাওয়ার পর মাথাগোঁজার ঠাঁই নিয়ে চিন্তিত থাকতেন। এর মাধ্যমে সেই অনিশ্চয়তা দূর হবে।

You may also like

প্রধানমন্ত্রীত্ব নয়,জনসেবাই আমার মূল লক্ষ্য : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর পদ মূল্যবান নয়, এ পদে থেকে দেশের