চলতি অর্থবছর প্রবৃদ্ধি সাড়ে ৭ শতাংশে নামবে : এডিবি

চলতি অর্থবছরে সরকার নির্ধারিত সাত দশমিক আট শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের টার্গেট পূরণ হবে না বলে আভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি। আউটলুক প্রতিবেদনে বাংলাদেশের অর্থনীতির গতি প্রকৃতির প্রশংসা করলেও গতবারের চেয়ে এবারের প্রবৃদ্ধি কমবে বলেই আশংকা তাদের। আসন্ন জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে কিছু অনিশ্চয়তার আশঙ্কা থাকলেও দেশের অর্থনীতিতে তেমন প্রভাব ফেলবে না বলে মনে করেন সংস্থাটির আবাসিক প্রতিনিধি মনমোহন প্রকাশ।

উন্নয়নমূলক কর্মকান্ডে সরকারি বিনিয়োগ বৃদ্ধি, রপ্তানী ও রেমিটেন্স এবং কৃষি ও শিল্পের চাকায় ওপর ভর করে গেলো অর্থবছরে ৭ দশমিক আট ছয় শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের রেকর্ড করেছে বাংলাদেশ। টার্গেটের চেয়ে দশমিক চার ছয় শতাংশ বেশি প্রবৃদ্ধি অর্জনের সাফল্য দেখে এবার আট শতাংশ ছাড়ানোর ব্যাপারে আশাবাদী সরকার।

অর্থনীতির হাল-হকিকত বিশ্লেষণ করে এডিবি বলছে, বেশ ভালো অবস্থানেই রয়েছে বাংলাদেশের অর্থনীতি।তবে, বেসরকারি বিনিয়োগ এখনো কম থাকায় চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপির টার্গেট পূরণ সম্ভব হবে না। জাতীয় নির্বাচনের অনিশ্চয়তার প্রশ্নেও কথা বলেন সংস্থাটির আবাসিক পরিচালক মনমোহন প্রকাশ। রোহিঙ্গাদের সহায়তায় দেয়া ১০ কোটি ডলারের বিশেষ অনুদান শেষ হলে নতুন করে আরো সহায়তার আশ্বাস দিয়েছে এডিবি।

জিয়াউল হক সবুজ, বাংলাভিশন, ঢাকা।

You may also like

প্রধানমন্ত্রীত্ব নয়,জনসেবাই আমার মূল লক্ষ্য : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর পদ মূল্যবান নয়, এ পদে থেকে দেশের