পাটের পলিথিন তৈরিতে যুক্তরাজ্যের প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি

বাণিজ্যিক ভিত্তিতে পাট থেকে পলিথিন উৎপাদন কার্যক্রম শুরু করতে যুক্তরাজ্যের বেসরকারি কোম্পানি ফুটুমুরা কেমিক্যাল লিমিটেডের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ জুট মিলস করপোরেশন-বিজেএমসি। মঙ্গলবার সচিবালয়ে এই সমঝোতা স্মারক সই হয়। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মির্জা আজম জানান, ছয় থেকে নয় মাসের মধ্যে বাণিজ্যিকভাবে পাট থেকে পলিথিন উৎপাদন শুরু হবে।

প্রথমদিকে স্বাভাবিক পলিথিনের তুলনায় এই ব্যাগের দাম কিছুটা বেশি হবে। তবে উৎপাদন বাড়লে দাম সমন্বয় হয়ে যাবে। পাট প্রতিমন্ত্রী জানান, পাট থেকে তৈরি এই পলিথিন ব্যাগের নাম হবে ‘সোনালী ব্যাগ’। এটি প্রধানমন্ত্রীর নিজের পছন্দের করা নাম।

সারা বিশ্বে এই নামেই পরিচিত হবে পাটের তৈরি পলিথিনের ব্যাগ। প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে পাট থেকে উৎপাদিত পণ্যের সংখ্যা ২৮৫টি। একসময়ের সোনালী আঁশ হিসেবে পরিচিত এই পাট ভবিষ্যতে গোল্ডেন বার হিসেবে পরিচিত হবে বলেও মন্তব্য করেন তিনি। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বাজারে সোনালী ব্যাগের চাহিদা ব্যাপক হবে।

প্রতিদিন ৫০০ টন সোনালী ব্যাগ উৎপাদন করা গেলে অভ্যন্তরিণ চাহিদা পূরণ সম্ভব হবে। পাট থেকে পলিথিন তৈরির উদ্ভাবক মোবারক হোসেন বলেন, এই সোনালী ব্যাগ পরিবেশবান্ধব এবং পুনরায় উৎপাদনে সক্ষম।

You may also like

প্রধানমন্ত্রীত্ব নয়,জনসেবাই আমার মূল লক্ষ্য : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর পদ মূল্যবান নয়, এ পদে থেকে দেশের