ট্রাম্পের নতুন নির্বাহী আদেশও স্থগিত

ট্রাম্পের নতুন নির্বাহী আদেশও স্থগিত

যুক্তরাষ্ট্রের ভ্রমণ নিষেধাজ্ঞা সংক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন নির্বাহী আদেশটিও এবার আটকে দিলো দেশটির একটি আদালত। নয়া নিষেধাজ্ঞাটি কার্যকর হওয়ার মাত্র কয়েকঘন্টা আগে বুধবার বিকেলে তা স্থগিতের নির্দেশ দেন হাওয়াই-য়ের ফেডারেল জজ আদালত।

বৃহস্পতিবার মধ্যরাত থেকে ছয় মুসলিম দেশের নাগরিকদের ওপর আরোপিত নিষেধাজ্ঞাটি কার্যকর হওয়ার কথা ছিলো। হাওয়াইয়ের এ্যান্টোর্নি জেনারেল ডগ চিন জানান, ট্রাম্পের নির্বাহী আদেশটি মুসলিম, পর্যটক এবং বিদেশী শ্রমিক ও শিক্ষার্থীদের জন্যে ক্ষতিকর। যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যের মতো হাওয়াই অঙ্গরাজ্যও মুসলিম ভ্রমণ নিষেধাজ্ঞা বন্ধের চেষ্টা করে যাচ্ছে। আর তাই এই স্থগিতাদেশকে স্বাগত জানিয়েছেন ওয়াশিংটনের এ্যান্টোর্নি জেনারেল বব ফারগুসন।

এদিকে, আদালতের স্থগিতাদেশের পর এক প্রতিক্রিয়ায় একে দুঃখজনক খবর বলে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরআগে, জানুয়ারিতে ইরাক, ইরান, লিবিয়া,সিরিয়া ও ইয়েমেনসহ সাত মুসলিম দেশের ওপর ট্রাম্পের প্রথম ভ্রমণ নিষেধাজ্ঞা আদেশটি স্থগিত করে দিয়েছিলো মার্কিন আদালত। আর এরপরই ইরাককে বাদ দিয়ে নতুন করে ছয় দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিলো ট্রাম্প প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও

দিনাজপুরে জেএমবির দুই সদস্য গ্রেফতার

দিনাজপুরের রানীগঞ্জ থেকে জেএমবির সারওয়ার-তামিম গ্রুপের সক্রিয় দুই