এবার শক্তিশালী ভূমিকম্পের কবলে পড়লো জাপান

টাইফুনের তাণ্ডবলীলার রেশ না কাটতেই এবার শক্তিশালীয় ভূমিকম্পের কবলে পড়লো জাপান। এতে অন্তত দু’জনের প্রাণহানি হয়েছে। আহত দেড় শতাধিক। নিখোঁজ ৪০ জনের মতো। জাপানের পশ্চিমাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপে ভূমিকম্পটি আঘাত হানে রাত তিনটার পর। পর্যবেক্ষক সংস্থা-ইউএসজিএসের জরিপে এর মাত্রা ছিলো রিখটার স্কেলে ছয় দশমিক সাত।

সকাল পর্যন্ত প্রায় এক ডজন আফটারশক রেকর্ড হয়েছে। দফায় দফায় ভূমিধস হয় আৎসুমা শহরে। ওই শহরের দুর্গত এলাকার অধিবাসীদের অবিলম্বে নিরাপদ আশ্রয়ে যাবার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন। ভূমিকম্পের পরপরই উদ্ধার তৎপরতায় নামে কয়েক হাজার উদ্ধারকর্মী। তবে, বিদ্যুৎসরবরাহ লাইন বিচ্ছিন্ন হয়ে গোটা দ্বীপ অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ায় ব্যহত হয় উদ্ধার তৎপরতা।

ভূমিকম্পের জেরে হোক্কাইডোতে চলাচল করা বুলেট ট্রেন ও বিমান পরিবহন বন্ধ করে দেয়া হয়েছে। জরুরি বৈঠক শেষে প্রধানমন্ত্রী শিনঝো আবে জানান, উদ্ধার ও ত্রাণ তৎপরতায় সামরিক বাহিনীর ২৫ হাজার সদস্য মোতায়েনের নির্দেশ দেয়া হয়েছে।

এই দুর্যোগের আগের দিন ভয়াবহ টাইফুন জেবির আঘাতে লণ্ডভণ্ড হয় দেশটির মধ্যাঞ্চল। প্রাণহানি হয় কমপক্ষে ১১ জনের। গেলো ২৫ বছরের মধ্যে সবচে’ শক্তিশালী এই ঝড়ে আহত হয় তিন শতাধিক।

You may also like

১৮ সেপ্টেম্বর, মঙ্গলবার ২০১৮

বেলা ১২:০৫ : বাংলা সিনেমা বিকেল ৫:২৫ :