জাপানে টাইফুন যেতে না যেতে ভূমিকম্পের আঘাত

টাইফুনের তাণ্ডবলীলার রেশ না কাটতেই এবার শক্তিশালী ভূমিকম্পের কবলে পড়লো জাপান। এতে অন্তত সাতজনের প্রাণহানি হয়েছে, আহত দেড় শতাধিক। নিখোঁজ ৩০ জনের মতো। পশ্চিমাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপে ভূমিকম্পটি আঘাত হানে রাত তিনটার পর। পর্যবেক্ষক সংস্থা-ইউএসজিএসের জরিপে এর মাত্রা ছিলো রিখটার স্কেলে ছয় দশমিক সাত।

সকাল পর্যন্ত প্রায় এক ডজন আফটারশক রেকর্ড হয়। দফায় দফায় ভূমিধস হয় আৎসুমা শহরে। এর জেরে, আৎসুমার অধিবাসীদের অবিলম্বে নিরাপদ আশ্রয়ে যাবার নির্দেশ দেয় স্থানীয় প্রশাসন। ভূমিকম্পের পরপরই উদ্ধার তৎপরতায় নামে কয়েক হাজার উদ্ধারকর্মী। তবে, বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে গোটা দ্বীপ অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়লে ব্যাহত হয় উদ্ধার তৎপরতা।

ভূমিকম্পের কারণে হোক্কাইডোতে চলাচল করা বুলেট ট্রেন ও বিমান পরিবহন বন্ধ করে দেয়া হয়েছে। জরুরি বৈঠক শেষে প্রধানমন্ত্রী শিনঝো আবে জানান, উদ্ধার ও ত্রাণ তৎপরতায় ২৫ হাজার সেনা মোতায়েনের নির্দেশ দেয়া হয়েছে। এই দুর্যোগের আগের দিন ভয়াবহ টাইফুন জেবির আঘাতে লণ্ডভণ্ড হয় দেশটির মধ্যাঞ্চল। প্রাণহানি হয় কমপক্ষে ১১ জনের। গেলো ২৫ বছরের মধ্যে সবচে’ শক্তিশালী ওই ঝড়ে আহত হয় তিন শতাধিক।

You may also like

সিরিয়ায় রুশ বিমান ধ্বংসের জন্য ইসরায়েল দায়ী: রাশিয়া

সিরিয়ার বন্দর নগরী লাতাকিয়ার আকাশে ১৫ আরোহীসহ রাশিয়ার