আন্তর্জাতিক

রাখাইন ইস্যুতে বিচারের অধিকার নেই আইসিসির: মিয়ানমার

By অনলাইন ডেস্ক

September 08, 2018

রাখাইনে নির্যাতনের অভিযোগ তদন্তে আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসির উদ্যোগকে এখতিয়ার বহির্ভূত বলে উল্লেখ করেছে মিয়ানমার। তবে, এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। গত বৃহস্পতিবার আইসিসি থেকে বলা হয়, সাত লক্ষাধিক রোহিঙ্গাকে দেশত্যাগে বাধ্য করা মানবতাবিরোধী অপরাধ।

জানানো হয়, মিয়ানমার রোম সনদে স্বাক্ষর না করলেও রোহিঙ্গা বিতাড়নে বিচারের অধিকার রয়েছে আইসিসির। একে স্বাগত জানিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গা জাতিগোষ্ঠী নিধনে অভিযুক্ত মিয়ানমারের সেনা সদস্যদের বিচারের মুখোমুখি করার প্রথম পদক্ষেপ এটি। জানানো হয়, হত্যা, ধর্ষণ, লুটপাট, গুলিবর্ষণ, অগ্নিসংযোগের পর্যাপ্ত তথ্য উপাত্ত রয়েছে।

বিচারের পক্ষে বিশ্বব্যাপী সমর্থন আদায়ে নিজেদের ওয়েবসাইটে গণস্বাক্ষর সংগ্রহের মেন্যু যুক্ত করেছে সংগঠনটি। এদিকে, আইসিসির এই উদ্যোগকে বেআইনী বলেছে মিয়ানমার। প্রেসিডেন্ট উইন মিন্টের অফিস থেকে জানানো হয়, অনুমানভিত্তিক ত্রুটিপূর্ণ বিচার প্রক্রিয়ায় সম্মান দেখানোর কোন যৌক্তিকতা নেই। দু’হাজার সতেরো সালের আগষ্টে মুসলিম রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যে নিধন অভিযান শুরু হয়।