ভারত বনধ, নেই মমতার তৃণমূল

জ্বালানী তেলসহ নিত্যপণ্যের দাম বৃদ্ধি এবং মার্কিন ডলারের বিপরীতে রূপির অবমূল্যায়নের প্রতিবাদে বিক্ষিপ্ত সংঘর্ষ আর যোগাযোগ ব্যবস্থা প্রায় স্থবির করে ভারতের বিভিন্ন রাজ্য জুড়ে বনধ কর্মসূচি পালন করলো ন্যাশনাল কংগ্রেস ও বামদলগুলো। সকাল ছয়টা থেকে বিকাল তিনটা পর্যন্ত এই বনধ্ পালনে ন্যাশনাল কংগ্রেসের ডাকে একাত্মতা জানিয়ে মাঠে নামে একুশটি দলের নেতাকর্মীরা।

এছাড়া, পাঁচটি বাম দলও আলাদাভাবে এই কর্মসূচি পালন করে। এতে সমর্থন না দিয়ে সমালোচনার মুখে পড়েছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস। এই কর্মসূচিতে আনুষ্ঠানিক সমর্থন না দিলেও প্রতিবাদ মিছিল ও মানববন্ধনে দলের নেতাদের পাঠিয়েছে দিল্লির ক্ষমতাসীন আম আদমী পার্টি।

নেতাকর্মীদের নিয়ে নয়া দিল্লির রাজঘাট থেকে মিছিল করেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। পরে ঐতিহাসিক রাম লীলা ময়দানে আয়োজিত সমাবেশে যোগ দেন। সেখানে ছিলেন, কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধি, সাবেক প্রেসিডেন্ট মনমোহন সিংসহ বিরোধীদলের শীর্ষ নেতারা। এদিকে, রাজপথের পাশাপাশি রেলপথও অবরোধ হয় বাংলা, বিহার, ঝাড়খণ্ড, অন্ধ্র, কর্ণাটক, তেলেঙ্গানাসহ বিভিন্ন রাজ্যে। থমকে যায় রেল যোগাযোগ ব্যবস্থা।

You may also like

ঐক্য প্রক্রিয়ার সমাবেশে বিএনপি নেতারা

দেশের মানুষ ভোটাধিকার থেকে বঞ্চিত, আর তা পুনরুদ্ধারে