ইরানে সামরিক কুচকাওয়াজে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৯

ইরানের সেনাবাহিনীর কুচকাওয়াজে গুলিবর্ষণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ জনে। স্থানীয় সময় শনিবার সকাল ৯টায় কুচকাওয়াজ শুরু হলে চার হামলকারী গুলি চালায়। এতে ৭০ জনেরও বেশি মানুষ আহত হয়। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আভাজ শহরে সামরিক কুচকাওয়াজে বন্দুকধারীরা এই হামলা চালায়।

হামলায় বেসামরিক মানুষও নিহত হয়েছে। ইরান-ইরাক যুদ্ধের বার্ষিকী উদ্ যাপনের দিন এই হামলার ঘটনা ঘটল। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ ঘটনার প্রতিবেদন প্রকাশ করেছে। ইরানের গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি বলছে, হামলাকারীরা সামরিক পোশাকে কুচকাওয়াজস্থলের কাছেই একটি পার্কে অবস্থান করছিল।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হতাহতদের মধ্যে সামরিক কুচকাওয়াজ দেখতে আসা অনেক নারী ও শিশুও রয়েছে। এই হামলার জন্য সুন্নিপন্থী জঙ্গি বা আরব জাতীয়তাবাদীদের দায়ী করছে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, বিদেশি ষড়যন্ত্রকারীদের সহায়তায় সন্ত্রাসীরা ইরানে হামলা চালিয়েছে।

এদিকে, শনিবারই রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক ভাষণে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সাদ্দাম হোসেনের মতো ভাগ্যবরণ করে নিতে হবে যুক্তরাষ্ট্রকে।

You may also like

স্বাধীনতার অসাম্প্রদায়িক চেতনাতেই এগিয়ে যাচ্ছে দেশ : প্রধানমন্ত্রী

সব ধর্মের মানুষ সমান অধিকার নিয়ে ধর্ম পালন