সৌদি সম্মেলন বয়কট করতে পারে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য

বিভিন্ন গণমাধ্যম ও স্পন্সর গ্রুপের পর এবার রিয়াদের বাণিজ্য সম্মেলন বয়কটের চিন্তাভাবনা করছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। এদিকে, যে কোন ধরনের নিষেধাজ্ঞা মোকাবেলা করতে সৌদি প্রস্তুত আছে বলে সতর্ক করে দিয়েছে দেশটি।

চলতি মাসের শেষ দিকে রিয়াদে আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলন হওয়ার কথা রয়েছে। তবে খাশোগি নিখোঁজের ইস্যুকে কেন্দ্র করে শনিবার রিয়াদ সম্মেলন থেকে সরে দাঁড়িয়েছে ভার্জিন-উবার, নিউ-ইয়র্ক টাইমস, ফিনান্সিয়াল টাইমস ও সিএনএনসহ বেশ কয়েকটি স্পন্সর কোম্পানি ও আন্তর্জাতিক গণমাধ্যম।

আর এর পরদিন রবিবার, রিয়াদের বাণিজ্য সম্মেলন বয়কটের আভাস দিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। এদিকে, খাশোগির মৃত্যুর জন্যে সৌদি আরব দায়ি প্রমাণ হলে দেশটিকে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে যে কোন রাজনৈতিক ও অর্থনৈতিক হুমকি মোকাবেলা করা হবে বলে সতর্ক করে দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। অন্যদিকে, খাশোগি নিখোঁজের তদন্তে সৌদির বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ এনেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, তদন্তের জন্যে ইস্তানবুলে সৌদি দূতাবাসে এখনো ঢুকতে পারেনি তুর্কি নিরাপত্তা কর্মীরা।

You may also like

৩ জুনের টিকেট পেতে কমলাপুরে যাত্রীদের উপচে পড়া ভিড়

তিন জুনের রেলের টিকেটের জন্য উপচে পড়া ভীড়