যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ভোট গ্রহণ চলছে

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ভোট নেয়া চলছে। নির্বাচন পূর্ব জনমত জরিপ বলছে, দুই কক্ষের মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে পুনরুদ্ধার হতে পারে ডেমোক্রেটিক পার্টির আধিপত্য। আর সিনেটে ক্ষমতাসীন রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা বহালের আভাস এসেছে।

নির্বাচনী এলাকা ভেদে ভোট শুরু হয় স্থানীয় সময় মঙ্গলবার ভোর পাঁচটা থেকে সাতটায়। এই নির্বাচনকে দেখা হচ্ছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গেলো দুই বছরের শাসনামলের পর্যালোচনা বা গণভোট হিসেবে। কংগ্রেসের নিম্নকক্ষ-প্রতিনিধি পরিষদের চারশ’ পঁয়ত্রিশ আসনের সবকটিতে এবং উচ্চকক্ষ-সিনেটের একশ’র মধ্যে পঁয়ত্রিশটির ভাগ্য নির্ধারণ হবে আজ।

এছাড়া, ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৩৬টিতে গভর্নর নির্বাচন করা হবে। নির্বাচনে, সিনেট ও প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা নিয়ন্ত্রণ ধরে রাখতে পারলে পরবর্তী দুই বছর প্রেসিডেন্ট ট্রাম্পের এজেন্ডা বাস্তবায়নের কাজ সহজ হবে। তবে এর যে কোন একটির নিয়ন্ত্রণ ডেমোক্রেটদের কাছে গেলে ট্রাম্পের অনেক পরিকল্পনা ভেস্তে যেতে পারে।

এদিকে, রিপাবলিকান পার্টির নির্বাচনী শিবির থেকে প্রচারিত বিতর্কিত একটি বিজ্ঞাপন সরিয়েছে ফেসবুক এবং ট্রাম্পের পছন্দের ফক্স নিউজসহ অন্য টিভি নেটওয়ার্কগুলো। শরণার্থী বিরোধী মনোভাব উষ্কে দিতে মেক্সিকোর এক অভিবাসীর বিরুদ্ধে পুলিশ হত্যার রায় ঘোষণার দৃশ্য দেখানো হয়েছিল বিজ্ঞাপনটিতে।

You may also like

প্রধানমন্ত্রীত্ব নয়,জনসেবাই আমার মূল লক্ষ্য : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর পদ মূল্যবান নয়, এ পদে থেকে দেশের