ভারতের লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস

ভারতের লোকসভায় পাস হওয়া জাতীয় নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে তীব্র তর্ক-বিতর্ক চলছে রাজ্যসভায়। চূড়ান্তভাবে এটি পাস হলে নাগরিকত্ব পাবেন দীর্ঘদিন ভারতে অবস্থানরত বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তানের অমুসলিম অনুপ্রবেশকারীরা।

ভারতের স্থানীয় সময় বুধবার বেলা ১১টায় পার্লামেন্টের উচ্চকক্ষ-রাজ্যসভায় তোলা হয় বহুল আলোচিত জাতীয় নাগরিকত্ব সংশোধনী বিল। কংগ্রেসসহ অন্য বিরোধী দলের নেতারা এর তীব্র আপত্তি জানালে শুরুতেই হট্টগোল শুরু হয়। এই বিল অনুমোদনের আগে ইতিহাস পর্যালোচনার আহ্বান জানিয়েছেন কংগ্রেস নেতা আনন্দ শর্মা।

জবাবে, কংগ্রেসকে গরীব জনগোষ্ঠী বিরোধী বলেছেন ক্ষমতাসীন-বিজেপি নেতা প্রভাত ঝা। বিলটির পক্ষে বক্তব্য উপস্থাপন করেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। আশ্বস্ত করেন, আসামে অনুপ্রবেশের হার কামাবে এই বিল। তীব্র বিরোধীতার মুখে মঙ্গলবার রাতে পার্লামেন্টের নিম্নকক্ষ-লোকসভায় এ বিলটি পাস হয়।

২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ভারতে যাওয়া অমুসলিম নাগরিকদের নাগরিত্ব দেয়ার প্রস্তাব রাখা হয়েছে এতে। ফলে শুধু হিন্দু নয়; খ্রিস্টান, জৈন, বৌদ্ধ ধর্মাবলম্বীরাও নাগরিকত্বের সুবিধা পাবেন।

You may also like

রূপগঞ্জ ও আবাহনীর জয়

শিরোপা জয়ের জমজমাট লড়াই চলছে লিজেন্ড অব রূপগঞ্জ