পাল্টা-পাল্টি হুমকিতে উত্তপ্ত পরমাণু ক্ষমতাধর ভারত-পাকিস্তান

ভারত-পাকিস্তান পারমাণবিক যুদ্ধে কে জিতবে?

কাশ্মীরে জঙ্গি হামলায় ৪৬ ভারতীয় সেনা নিহতের ঘটনাকে কেন্দ্র করে পাল্টা-পাল্টি হুমকিতে উত্তপ্ত পরমাণু ক্ষমতাধর দুই দেশ ভারত ও পাকিস্তান। এবার ভারতের সামরিক পদক্ষেপের পাল্টা জবাবের হুঁশিয়ারি দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। আর ইমরান খানের সহযোগিতার প্রস্তাবকে বাজে অজুহাত বলেছে ভারত।

পুলওয়ামা হামলার পাঁচদিন পর মঙ্গলবার প্রথমবারের মতো এই ইস্যুতে মুখ খুললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। তিনি বলেন, কোন ধরনের প্রমাণ ছাড়া বারবার পাকিস্তানকে দোষ দেয়া বন্ধ করা উচিত ভারতের। পাকিস্তান জড়িত ভারতের এমন অভিযোগের প্রমাণ দিতেও নয়াদিল্লীর প্রতি আহবান জানিয়েছেন ইমরান খান। বলেন, হামলার ঘটনার তদন্তে দিল্লির সঙ্গে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে পাকিস্তান সরকার। তবে একে বাজে অজুহাত বলে নাকচ করে দিয়েছে ভারত। এক বিবৃতিতে, ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়, পুলওয়ামা হামলার জঙ্গিদের বিরুদ্ধে বিশ্বাসযোগ্য ও দৃশ্যমান পদক্ষেপ নিতে পাকিস্তানের প্রতি আহবান জানায়।

গেলো ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় সেনাদের বহনকারী গাড়িতে জঙ্গি হামলায় নিহত হয় আধা-সামরিক বাহিনীর ৪৬ সদস্য। হামলার পরই এজন্যে পাকিস্তানকে দায়ি করে ভারত। এদিকে, পাকিস্তানের বিরুদ্ধে ভারতের সেনা হামলার হুমকির প্রেক্ষিতে এই অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতি নিয়ন্ত্রণে জাতিসংঘের হস্তক্ষেপ চেয়ে মঙ্গলবার চিঠি দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কোরেশি।

You may also like

সড়ক দুর্ঘটনায় দুই স্কুলশিক্ষার্থীসহ নিহত ৮

সড়ক দুর্ঘটনায় নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, সিরাজগঞ্জ, নাটোর, খুলনা ও