শ্রীলংকায় সিরিজ বোমা হামলা; নিহত সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯০ জনে

শ্রীলংকায় সিরিজ বোমা হামলার ঘটনার নিহত সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দু’শো ৯০ জনে, এদের মধ্যে ৩৬ বিদেশি। আহত পাঁচ শতাধিক। রাজধানীর মূল বিমানবন্দরে একটি ছয় ফুট দীর্ঘ পিভিসি পাইপে শক্তিশালী বিষ্ফোরক পাওয়া গেছে বলে জানিয়েছে বিমান কর্তৃপক্ষ। আরো নাশকতার শঙ্কায় দেশটিতে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। এর আগে রবিবার ইস্টার সানডে উদযাপনের সময় রাজধানী কলম্বোতে আটটি বিষ্ফোরণ ঘটে।

রবিবার স্থানীয় সময় সকাল পৌনে নয়টায় দফায় দফায় ৬টি বিস্ফোরণ ঘটে। দুপুরের দিকে আরো দু’টি বিষ্ফোরণ ঘটে। এতে কলম্বো ও আশপাশের তিনটি গির্জা, চারটি হোটেল ও একটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এখন পর্যন্ত কেউ হামলায় দায় স্বীকার না করলেও স্থানীয় ২৪ সন্দেহভাজনকে গ্রেফতার করেছে শ্রীলংকার পুলিশ। হমালা কারিদের সনাক্তের দাবি করলেও পরিচয় প্রকাশ করেনি সরকার। ঐ হামলায় নিহত বিদেশিদের মধ্যে তিন জন ভারতীয়, পাঁচ বৃটিশের মধ্যে দু’জন মার্কিন দ্বৈত-নাগরিক এবং তিন জন ড্যানিস, দু’জন তুর্কি, একজন করে বাংলাদেশি-ডাচ ও পর্তুগিজ নাগরিক রয়েছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

মর্মান্তিক এ ঘটনায় নিন্দা জানিয়েছেন পোপ ফ্রান্সিস, জাতিসংঘের মহাসচিব অ্যান্তনীয় গুতেরেজ, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, বৃটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেনসহ অন্যরা। এদিকে, গুজব ঠেকাতে সাময়িকভাবে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও হোয়াটস-আপের সার্ভিস বন্ধ রাখা হয়েছে।

You may also like

কোপা আমেরিকার চূড়ান্ত দল ঘোষণা করেছে আর্জেন্টিনা

লিওনেল মেসিকে অধিনায়ক রেখেই কোপা আমেরিকার চূড়ান্ত দল