বোমা হামলার ২ ঘণ্টা আগে শ্রীলঙ্কাকে সতর্ক করেছিল ভারত

সিরিজ বোমা হামলার প্রায় দু’ঘন্টা আগে শ্রীলঙ্কার গোয়েন্দা বিভাগকে সুনির্দিষ্ট তথ্য দিয়ে সতর্ক করা হয়েছিলো বলে দাবি করেছে ভারত। এদিকে, হামলা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেয়ার ব্যর্থতায় আগামী এক সপ্তাহের মধ্যে সামরিক বাহিনী ও পুলিশে সংস্কারের আগাম বার্তা দিয়েছেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। ইস্টার সানডের দিন হামলার তথ্য আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন বিভাগে চালাচালি করে সময়ক্ষেপনের নথি হাতে পেয়েছে শ্রীলঙ্কার গণমাধ্যম। এতে দেখা যায় হামলার ১২ দিন আগেই আইজিপিকে চিঠি দিয়েছিলেন রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার প্রধান শিশিরা মেন্ডিস।

ওই চিঠিতে একাধিক চার্চ এবং ভারতের দূতাবাস আক্রান্ত হবার তথ্য ছিলো। পরে চিঠিটি পুলিশের একাধিক শীর্ষ কর্মকর্তার মধ্যে চালাচালি হয়। এই বির্তকের মধ্যেই ভারতের দি হিন্দু পত্রিকায় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানানো হয়, হামলার দু’ঘন্টা আগেই সুনির্দিষ্ট তথ্য দিয়ে শ্রীলঙ্কাকে সতর্ক করেছে ভারত।

ওই সতর্কবার্তায় হামলাকারীদের নাম এবং লক্ষ্যস্থলের সুনির্দিষ্ট তথ্য ছিলো। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সিরিসেনা জানিয়েছেন, হামলাকারীরা নজরদারীতে থাকলেও তথ্য-প্রমাণের অভাবে আইনের মুখোমুখি করা যাচ্ছিলো না। সমালোচনা এড়াতে তিনি জানান, সামরিক বাহিনী ও পুলিশে সংস্কার শিগগিরই দৃশ্যমান হবে। ওই হামলায় অন্তত ৩৫৯ জন নিহত হয়েছে।

You may also like

কারফিউ উপেক্ষা করে বিক্ষোভের ডাক, থমথমে পরিস্থিতি কাশ্মীরে

কারফিউ ভেঙে বিক্ষোভের ডাকে থমথমে পরিস্থিতি বিরাজ করছে