মার্কিন অর্থনৈতিক পরিকল্পনা ফিলিস্তিনের প্রেসিডেন্টের প্রত্যাখ্যান

ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠায় পাঁচ হাজার কোটি ডলারের অর্থনৈতিক পরিল্পকনা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। তবে মধ্যপ্রাচ্যের জন্য ‘শতাব্দী সেরা চুক্তি’ নামের যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক পরিকল্পনাটি প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

মঙ্গলবার বাহরাইনের একটি হোটেলে অনুষ্ঠিত দুই দিনের কর্মশালায় এই পরিকল্পনাটি উপস্থাপন করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ও জামাতা জারেড কুশনার। সে সময় তিনি বলেন, ফিলিস্তিনিদের পুরনো সংঘাত শেষ হলেই এই বিনিয়োগ পরিকল্পনাটি বাস্তবায়ন সম্ভব। এই পরিকল্পনায় ফিলিস্তিনিদের দারিদ্র বিমোচন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিসহ শিক্ষাকে প্রাধান্য দেয়া হয়েছে বলে জানান কুশনার। এর জন্য ধনী আরব রাষ্ট্রগুলো বিনিয়োগের জন্য এগিয়ে আসবেন বলে আশা করেন তিনি। পাঁচ হাজার কোটি ডলারের অর্ধেক ব্যয় হবে ফিলিস্তিনিদের অর্থনৈতিক সমস্যা সমাধানে।

এছাড়া, বাকি অর্থ মিশর, লেবানন ও জর্ডানে ব্যয় হবে। এদিকে, যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত পরিকল্পনাটি সৌদি আরব ও ইসরাইল সমর্থন করলেও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস প্রত্যাখ্যান করে বলেন, অর্থনীতির চেয়ে আগে রাজনৈতিক পরিস্থিতি সমাধান করা খুবই গুরুত্বপূর্ণ।

You may also like

হকিতে ৯-০ গোলে জিতলো বাংলাদেশ

ফিলিপাইনকে ৯-০ গোলে উড়িয়ে এশিয়া কাপ ইনডোর হকিতে