পাক-ভারত সীমান্তে গোলাগুলি, ৬ ভারতীয় নিহত

ভারত এবং পাকিস্তানের প্রধানমন্ত্রীর সাথে ফোনালাপে জম্মু ও কাশ্মীরে শান্তি প্রতিষ্ঠার স্বার্থে সংযত ভাষা ব্যবহারের তাগিদ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে, পাকিস্তান লাগোয়া সীমান্তে গোলাগুলিতে ভারতের ছয় সেনাসহ ৯ জন নিহত হয়েছে। সংবিধান সংশোধন করে জম্মু ও কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন বিলুপ্তির পর এই প্রথম নরেন্দ্র মোদীর সাথে ফোনালাপ হলো ট্রাম্পের।

ভারতের প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে, জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসমুক্ত পরিবেশ সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেছেন মোদী। সীমান্ত সন্ত্রাসসহ সার্বিক পরিস্থিতি ব্যাখ্যা করেছেন মোদী। জানিয়েছেন, ভারত বিরোধী প্রচারণা এবং চরম উষ্কানীমূলক বক্তব্য জারি থাকলে, শান্তি প্রতিষ্ঠার অনুকূল পরিবেশ কখনো তৈরি হবে না। এরপর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ফোন করেন ট্রাম্প।

প্রায় ৩০ মিনিটের ফোনালাপে জম্মু ও কাশ্মীরে কারফিউ, গণগ্রেফতার, নির্যাতনসহ উদ্বেগজনক পরিস্থিতি তুলে ধরেন ইমরান। পরে টুইটার স্ট্যাটাসে দুই নেতাকে “ভালো বন্ধু” উল্লেখ করে ফলপ্রসু আলাপের তথ্য জানান ট্রাম্প। এদিকে, আশাব্যাঞ্জক ফোনালাপের পরদিনই সীমান্তে গোলাগুলিতে ভারতের এক সেনা কর্মকর্তা ও পাঁচ জওয়ান নিহত হয়েছে। পাকিস্তানের দাবি, তিন বেসামরিক নাগরিককে হত্যার পাল্টা জবাবে হামলা চালানো হয়েছিলো।

You may also like

রাঙ্গামাটির বাঘাইছড়িতে দুই জেএসএস কর্মী খুন

রাঙ্গামাটির বাঘাইছড়িতে দুর্বৃত্তদের গুলিতে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির-এমএন