এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ: আসামে ১৪৪ ধারা জারি

আসামের বহু বিতর্কিত নাগরিকত্ব নিবন্ধনের চূড়ান্ত তালিকায় রাষ্ট্রহীন হলেন ১৯ লক্ষাধিক বাংলা ভাষাভাষী। অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় বেশ কয়েকটি এলাকায় ১৪৪ ধারা জারি করে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীকে। স্থানীয় সময় সকাল ১০টায় আসাম এনআরসির ওয়েবসাইটে তালিকাটি প্রকাশ হয়।

এতে, বাদ পড়েন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন। এদের বাংলাদেশে পুশইনের শঙ্কায় রয়েছেন স্থানীয়দের পাশপাশি রাজনীতিবীদ ও মানবাধিকার কর্মীরা। অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টির শঙ্কায় আগে থেকেই ওই রাজ্যে বাড়তি ২০০ কোম্পানি আধা-সামরিক বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। গোহাটিসহ স্পর্শকাতর এলাকাগুলোয় জারি হয় ১৪৪ ধারা।

গুজব এড়িয়ে চলার আহ্বান জানিয়ে নোটিশ জারি করে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়। রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ স্যানালও জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। তালিকায় বাদ পড়াদের আপিলের জন্য প্রায় এক হাজার ট্রাইব্যুনাল গঠন এবং হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে আইনী লড়াইয়ের সুযোগ রাখা হয়েছে। আশ্বাস দেয়া হয়েছে ১২০ দিনের মধ্যে গোটা প্রক্রিয়া সম্পন্নের আগে কাউকে অবৈধ চিহ্নিত করে আটক করা হবে না। গতবছরের ৩০ জুলাই এনআরসির চূড়ান্ত খসড়ায় তিন কোটি ২৯ লাখ আসামবাসীর মধ্যে বাদ পড়েছিলেন ৪০ লক্ষাধিক।

You may also like

বন্দুকযুদ্ধে আরো তিন রোহিঙ্গা নিহত

টেকনাফে গুলিতে তিন রোহিঙ্গা নিহত হয়েছে। পুলিশের দাবি