এশিয় উন্নয়ন ব্যাংকের বার্ষিক প্রতিবেদন প্রকাশ

আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিচার দাবি করেছেন ইসলামী সম্মেলন সংস্থা – ওআইসি। দ্রুততম সময়ে নাগরিকত্ব দিয়ে রোহিঙ্গাদের ফেরানোর তাগিদ দিয়েছেন মুসলিম বিশ্বের নেতারা। আর রোহিঙ্গা সমস্যাকে দেশটির অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট উল্লেখ করে মিয়ানমারকেই এর সমাধান করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪ তম অধিবেশনের সাইড লাইনে রোহিঙ্গা সংকট নিয়ে এই উচ্চ পর্যায়ের সভা। আয়োজক বাংলাদেশ মিশন এবং ওআইসি।

সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে তার দেয়া পাচ দফা বাস্তবায়নে বন্ধুরাষ্ট্রগুলোর সহযোগিতা চান। বলেন, রোহিঙ্গা সংকটের সমাধান করতে হবে মিয়ানমারকেই। এই আলোচনায় অংশ নিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ সংকট নিরসনে মিয়ানমারের সদিচ্ছা নিয়ে প্রশ্ন তোলেন। রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর হত্যাকান্ডের তীব্র সমালোচনা করে ওআইসি মহাসচিব দোষীদের বিচারের উপর জোর দেন।

অনুষ্ঠানে সৌদি আরব ও তুরস্কসহ মুসলিম দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রী ছাড়াও যুক্তরাষ্ট্র, কানাডা, বৃটেন, ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের প্রতিনিধরা সংকটের টেকসই সমাধানে মিয়ানমারকে তাগিদ দেন। এর বাইরে মহত্মা গান্ধী নিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে এক বাইট সাইট আলোচনায় অংশ নেন।

You may also like

বোর্ড-ক্রিকেটার দ্বন্দ্ব মেটাতে আলোচনার পথ খোলা: বিসিবি

বোর্ড-ক্রিকেটার দ্বন্দ্ব মেটাতে আলোচনার পথ খোলা রেখেছে বিসিবি।