করোনা আতঙ্কে ইরানে জুমার জামাত বাতিল

Members of the medical team spray disinfectant to sanitize outdoor place of Imam Reza's holy shrine, following the coronavirus outbreak, in Mashhad, Iran February 27, 2020. Picture taken February 27, 2020. WANA (West Asia News Agency) via REUTERS ATTENTION EDITORS - THIS PICTURE WAS PROVIDED BY A THIRD PARTY

করোনা ভাইরাসে চীনসহ বিভিন্ন দেশে মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ২৮৫ জনে পৌছেছে। আক্রান্ত ৯৫ হাজারের বেশি। ইতালিতে মৃতের সংখ্যা একশ’ ছাড়ানোয় ১০ দিনের জন্য বন্ধ ঘোষণা হয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান। ইরানে বাতিল হয়েছে জুমার নামাজের জামাত। চীনের স্থানীয় সময় বুধবার সকালে জানানো হয়, গেলো ২৪ ঘন্টায় মারা গেছে করোনা আক্রান্ত ৫৩ জন। এতে, সেখানে মৃতের সংখ্যা তিন হাজার দুইশ’ ৮৫ জনে পৌছেছে। সুস্থ্য হয়ে বাড়ি গেছেন ৫৩ হাজার চারশ’ ৮৩ জন। চীনে আক্রান্ত ও মৃতের সংখ্যা উল্লেখযোগ্য হারে কমলেও ইতালিতে করোনার ব্যাপক বিস্তার উদ্বেগ ছড়িয়েছে।

২০টির মধ্যে ১৯টি অঞ্চলেই ছড়িয়েছে প্রাণঘাতী এই ভাইরাস। মারা গেছে একশ’ ৭ জন। আক্রান্তের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। পরিস্থিতি মোকাবেলায় ১০ দিনের জন্য বন্ধ ঘোষণা হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। সরকারি কর্মকর্তা ও এমপিদের বিদেশ সফরে নিষেধাজ্ঞা দিয়েছে ইরান। মৃতের সংখ্যা পৌছেছে ৯২ জনে। সব প্রদেশে এই ভাইরাস ছড়ানোর তথ্য নিশ্চিত করেছেন প্রেসিডেন্ট হাসান রুহানি। বাতিল হয়েছে প্রাদেশিক রাজধানীসহ প্রধান প্রধান শহরগুলোর জুমার নামাজ। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে তৃতীয় আরেকজনের দেহে করোনা পাওয়া গেছে। সেখেনে মৃতের সংখ্যা ১১ জন। পরিস্থিতি মোকাবেলায় স্বাস্থ্যগত জরুরি অবস্থা জারি হয়েছে ক্যালিফোর্নিয়ায়। আন্তর্জাতিক মুদ্রা তহবিল জানিয়েছে, দেশে দেশে করোনার ব্যাপক বিস্তারের জেরে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধিতে নেতিবাচক প্রভাব ফেলবে।

You may also like

০৪ জুন, বৃহস্পতিবার ২০২০

সকাল ৮:৩০ : দিন প্রতিদিন বেলা ১১:০৫ :