করোনায় আক্রান্ত কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর স্ত্রী

একদিনের ব্যবধানে বিশ্বব্যাপী করোনা ভাইরাসে তিনশ’ ৫৫ জনের মৃত্যু হয়েছে।এতে মৃতের সংখ্যা বেড়ে পাঁচ হাজার ছাড়িয়েছে। ১৩২ দেশে আক্রান্তের সংখ্যা একলাখ ৩৮ হাজারেরও বেশি। করোনায় সবচেয়ে নাজুক অবস্থা ইতালীর। করোনার বিস্তার ঠেকাতে বিশ্বব্যাপী বন্ধ করে দেয়া হয়েছে সব শিক্ষাপ্রতিষ্ঠান, খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ভারতে এই প্রথম একজনের মৃত্যু হয়েছে। এছাড়া, স্ত্রীর শরীরে করোনা শনাক্ত হওয়ায় আইসোলেশনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এদিকে, করোনার বিরুদ্ধে লড়াইয়ের কৌশল ঠিক করতে সার্কভুক্ত দেশগুলোর নেতাদের ভিডিও কনফারেন্সের আহবান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

যতই সময় যাচ্ছে ততই নাজুক হচ্ছে ইতালির করোনা পরিস্থিতি। চীনের পর সবচে ভয়াবহ অবস্থা ইউরোপের এই দেশটির। বৃহস্পতিবার ইতালিতে একশ’ ৮৯ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মৃতের সংখ্যা পৌঁছলো হাজারের ঘরে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৫ হাজার। বন্ধ সব শিক্ষা-প্রতিষ্ঠান। জারি করা হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা। বাতিল হয়েছে সব ধরনের কর্মসুচি।

কেবল ইতালিই নয়, ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি, আয়ারল্যান্ড, স্পেন, ফিলিপাইন, পর্তুগাল এবং বলিভিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ বন্ধ করে দিয়েছে তাদের সব শিক্ষাপ্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪১ জনে পৌঁছায় ওহাইও, মিশিগান, ওরেগন, মেরিল্যান্ডসহ ছয়টি রাজ্যে বন্ধ করে দেয়া হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান। আক্রান্ত হয়েছে ১৭শ’র বেশি মার্কিনি।

স্পেনে মৃতের তালিকায় ৩১ জন যোগ হয়ে এ সংখ্যা পৌঁছেছে ৮৬ জনে। আক্রান্ত তিন হাজারের বেশি। ইরানে নতুন করে ৭৫ জনের মৃত্যুতে এ সংখ্যা বেড়ে চারশ’ ২৯ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত দশ হাজারের বেশি।

ঘানা ও গ্যাবনের পাশাপাশি এই প্রথম করোনায় আক্রান্ত হয়ে ভারতে কর্ণাটকে ৭৬ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়েছে। গেল মাসে তিনি সৌদি আরব গিয়েছিলেন। জ্বর ও কাশি নিয়ে হাসপাতালে ভর্তির এক সপ্তাহের মাথায় তার মৃত্যু হয়। এদিকে, বেঙ্গালুরে গুগল অফিসের এক কর্মী করোনায় আক্রান্ত হয়েছে। এনিয়ে ভারতে আক্রান্তের সংখ্যা ৭৪ জনে পৌঁছেছে।

অস্ট্রেলিয়ায় পাঁচ শতাধিক মানুষের সমবেত হওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। যুক্তরাষ্ট্রের পর এবার ইউরোপের দেশগুলো থেকে ফেরা যাত্রীদের প্রবেশে কড়া নিষেধাজ্ঞা জারি করেছে সিঙ্গাপুর। পাঁচ দিনের জন্যে মসজিদ বন্ধ রেখে চলছে পরিষ্কার পরিচ্ছন্নতা।

স্ত্রী সোফির শরীরে করোনা শনাক্ত হওয়ায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আগামী দু’সপ্তাহ নিজের ঘরে থেকেই অফিসিয়াল কাজ চালিয়ে যাবেন। করোনা পরীক্ষা করা হয়েছে ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বুলসোনারোর। তিনি জানান, যুক্তরাষ্ট্র ভ্রমণকালে তার সফর সঙ্গীর করোনা শনাক্ত হয়েছে। আগামী কয়েক ঘন্টা পরেই তার অবস্থা জানা যাবে।

শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি বেলজিয়ামে বন্ধ ক্যাফে রেস্টুরেন্ট। বাতিল করা হয়েছে সব সাংস্কৃতিক অনুষ্ঠান। অবশ্য, পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে প্রথম করোনা আক্রান্ত দেশ চীনে। নতুন করে মাত্র আটজনের মৃত্যু হয়েছে দেশটিতে। আক্রান্ত হয়েছে ২১ জন।খুলতে শুরু করেছে দেশটির বিভিন্ন প্রদেশের দোকানপাট।

 

You may also like

ওয়াশিংটনসহ ২৫টি শহরে কারফিউ

কারফিউ জারি আর ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়নের পর