ইতালিতে করোনায় একদিনে রেকর্ড ৪৭৫ জনের মৃত্যু

করোনা ভাইরাসে একদিনে সর্বাধিক ৪৭৫ জন মানুষ মারা গেলো ইতালিতে। এযাবত বিশ্বে মৃতের সংখ্যা ৯ হাজারের কাছাকাছি। ভাইরাসটিকে মানবতার শত্রু উল্লেখ করে কার্যকর পদক্ষেপের আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার ২৪ ঘন্টায় আরো ৪৩ জনের মৃত্যুতে যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা দেড়শ’ ছাড়িয়েছে। নতুন আক্রান্ত তিন হাজারের মতো। করোনার বিস্তার মোকাবেলায় সীমান্ত বন্ধ করেছে যুক্তরাষ্ট্র ও কানাডা। বুধবার চীনের উহানে নতুন আক্রান্তের সংখ্যা শূণ্যের কোঠায় নামার দাবি করেছে দেশটির স্বাস্থ্য কমিশন। তবে, এদিনের সবচে’ ভায়াবহ দু:সংবাদের মুখোমুখি হয় ইতালি।

২৪ ঘন্টায় ৪৭৫ জনের মারা যাওয়ায় সেখানে মৃতের সংখ্যা বেড়ে তিন হাজারের কাছাকাছি পৌছে যায়। আক্রান্তদের মধ্যে দুই হাজার ছয়শ’ ২৯ জনই চিকিৎসক ও স্বাস্থ্যসেবা কর্মী। আরো একশ’ পাঁচজন স্পেনে এবং ৮৯ জন স্পেনে মারা গেছেন। প্রথমবার দু’জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে পাকিস্তান। এদের একজনের বয়স ৫০ এবং অপরজনের ৩৬।

ইরানের আরো একশ’ ৪৭ জন মারা যাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে তেরোশ’ ছাড়িয়েছে। ভাইরাসের বিস্তার রোধ ও ইরানের নববর্ষ-নওরোজ উপলক্ষে শুক্রবার ১০ হাজার কয়েদিকে মুক্তির ঘোষণা দেয়া হয়েছে। শুক্রবার থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। এদিকে, ভিডিও কনভারেন্সে করোনা ইস্যুতে সংবাদ সম্মেলন করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানোম গিব্রেসাস। এই ভাইরাস মোকাবেলায় বিশ্ববাসীকে একজোট হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

You may also like

ওয়াশিংটনসহ ২৫টি শহরে কারফিউ

কারফিউ জারি আর ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়নের পর