বিশ্বে করোনায় মৃতের সংখ্যা আড়াই লাখের কাছাকাছি

বিশ্বের দেশে দেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা দুই লাখ ৪৪ হাজারের ওপরে। আক্রান্ত ৩৫ লাখের কাছাকাছি। এদিকে, দু’টি কাভার্ড ভ্যান থেকে অন্তত ৬০টি প্রায় গলিত মৃতদেহ উদ্ধারের জেরে লাইসেন্স বাতিল হয়েছে নিউ ইয়র্কের একটি ফিউনারেল হোমের। করোনায় মৃত্যুর হারে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে শনিবার ২৪ ঘন্টায় মারা যান ১৬শ’ ৯১ জন। এতে, সেখানে মৃতের সংখ্যা বেড়ে ৬৭ হাজার চারশ’ চুয়াল্লিশ জনে দাঁড়ায়।

নতুন ২৯ হাজার সাতশ’ চুয়াল্লিশ জনসহ মোট আক্রান্ত ১১ লাখ ৬০ হাজারের বেশি। নিউ ইয়র্কে মৃত্যুর হার কিছুটা কমলেও এর অবস্থান এখনও অন্যান্য রাজ্যের মধ্যে শীর্ষে। দু’টি কাভার্ড ভ্যান থেকে অন্তত ৬০টি মৃতদেহ পাওয়ার জেরে নিউ ইয়র্কের ব্রুকলিনের একটি ফিউনেরাল হোমের লাইসেন্স বাতিল করেছে নিউ ইয়র্কের স্বাস্থ্য বিভাগ। শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা ছাড়া ওই কাভার্ড ভ্যানগুলোয় স্তুপ করে রাখা মৃতদেহগুলো করোনা আক্রান্তদের কি না তা নিশ্চিত নয়।

ইউরোপে মৃতের সংখ্যা শীর্ষে থাকা ইতালিতে শনিবার চারশ’ ৭৪, ফ্রান্সে একশ’ ৬৬ ও জার্মানিতে ছিয়াত্তর জন মারা যান। এদিনে, স্পেনে মারা যান দুইশ’ ছিয়াত্তর জন। যা দেশটিতে গেলো ছয় সপ্তাহের মধ্যে সর্বনিম্ন। করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় বাসার বাইরে শরীরচর্চায় নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে স্পেনে। আর বাধ্যতামূলক করা হয়েছে গণপরিহনে মাস্কের ব্যবহার। এদিকে, মৃত্যের সংখ্যা প্রায় ইতালিকে ছোয়ার পথে থাকা যুক্তরাজ্যে শনিবার মারা গেছেন ছয়শ’ ২১ জন। এতে, সেখানে মৃতের সংখ্যা ২৮ হাজার একশ’ ৩১ জন।

You may also like

আজ বিশ্ব ফুসফুস দিবস

করোনার প্রভাবে মানুষের ফুসফুসের সংক্রমন বেড়েছে কয়েকগুন। করোনা