বিতর্কে তুমুল বাগযুদ্ধ ট্রাম্প ও বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন পূর্ব প্রথম টেলিভিশন বিতর্কে করোনাভাইরাস, বর্ণবিদ্বেষ ও অর্থনীতি নিয়ে তুমুল বাগযুদ্ধ হয়েছে দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্য। জালভোট ও কারচুপি প্রতিরোধে ভোটকেন্দ্র পাহারা দেয়ার আহ্বান জানিয়েছেন ট্রাম্প। প্রথম পর্বে সুপ্রিম কোর্টে অ্যামি ব্যারেটের মনোনয়ন, স্থাস্থ্যনীতি, করোনাভাইরাস ও অর্থনীতি নিয়ে বিতর্কে লিপ্ত হন ট্রাম্প ও বাইডেন।

তবে, করোনাভাইরাসের কারণে হাত মেলানোর রীতি ছিলো না এবার। নির্বাচনের মাত্র একমাস আগে বিচারপতির মনোনয়নে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ ওঠে ট্রাম্পের বিরুদ্ধে। ট্রাম্পের দাবি, চার বছরের জন্য প্রেসিডেন্ট হয়েছেন; সাড়ে তিন বছরের জন্য নয়। একপর্যায়ে বাইডেনকে কট্টর ডানপন্হি বলেন ট্রাম্প। করোনায় যুক্তরাষ্ট্রের নাজুক অবস্থার জন্য ট্রাম্পের বিরদ্ধে তথ্য গোপন ও গবেষকদের পরামর্শকে আমলে না নেয়ার অভিযোগ তোলেন বাইডেন। জবাবে, গণমাধ্যমের তীব্র সমালোচনা করে ট্রাম্পে দাবি, আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা গোপন করছে চীন, ভারত ও রাশিয়া। ট্রাম্প বেকায়দায় পড়েন অর্থনীতি নিয়ে আলোচনাকালে।

সুযোগ বুঝে ট্রাম্পের আয়কর ফাঁকির বিষয়ে আলোকপাত করেন বাইডেন। ২০১৬ ও ১৭ সালে মাত্র সাতশ’ ৫০ ডলার আয়কর দেয়ার বিষয়ে ট্রাম্প জানান, ওই বছর আয়কর দিয়েছেন কয়েক মিলিয়ন ডলার। আর বর্ণবিদ্বেষ নিয়ে ট্রাম্পের দাবি, এই পরিস্থিতি আরো প্রকট ছিলো ওবামার শাসনআমলে। বিতর্কের দ্বিতীয় পর্বে প্রত্যেক প্রার্থী সুনির্দিষ্ট ইস্যুতে বিনা বাধায় দুই মিনিট বক্তব্য দেয়ার কথা থাকলেও বাইডেনের বক্তব্যে ট্রাম্প বারবার হস্তক্ষেপ করায় বিরক্তি প্রকাশ করেন বিতর্কে উপস্থাপক ফক্স নিউজের ক্রিস ওয়ালেস।

You may also like

সাগরে নিম্নচাপ : আগামীকালও বৃষ্টি হওয়ার সম্ভাবনা

নিম্নচাপের প্রভাবে শনিবারও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে,