মহানবী (সা.) কে অবমাননা: মুসলিম বিশ্বে ফরাসি পণ্য বয়কট শুরু

মহানবী হযরত মোহাম্মদ (সা:)-কে অবমাননার অভিযোগে মুসলিম বিশ্বে ফরাসি পণ্য বয়কট শুরু। বেকায়দায় পড়ে কর্মসূচিটি বন্ধের অনুরোধ জানিয়েছে ফ্রান্স। এদিকে, ফ্রান্সের পক্ষ থেকে নি:শর্ত ক্ষমার দাবিতে বিক্ষোভ হয়েছে লিবিয়া, সিরিয়া ও ফিলিস্তিনসহ বিভিন্ন মুসলিম দেশে। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, কট্টরপন্হি সংখ্যালঘুদের ডাকে সাড়া দিয়ে ফরাসি পণ্য বয়কটের যে কর্মসূচি শুরু হয়েছে তা অযৌক্তিক। এরইমধ্যে বিভিন্ন শপিং মল ও ডিপার্টমেন্টাল স্টোর থেকে ফরাসি পণ্য সরিয়ে নিয়েছে কুয়েত, জর্ডান, আলজেরিয়া, লেবানন, কাতারসহ বেশ কয়েকটি দেশ।

মুসলিম বিশ্বের দেশে দেশে অব্যাহত আছে ফ্রান্স বিরোধী বিক্ষোভ কর্মসূচি। এই পরিস্থিতিতে কিছুটা নমনীয় কৌশল নিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। শুধু ফরাসি বা ইংরেজি নয়; আরবিতেও ট্যুইট করে শান্তি ও সাম্যের বার্তা দিয়েছেন তিনি। আহ্বান জানিয়েছেন জাতীগত ঐক্যের।

সম্প্রতি, মহানবী হযরত মোহাম্মদ (সা:)-এর ব্যঙ্গকার্টুন আঁকায় ফ্রান্সের এক শিক্ষককে শিরোচ্ছেদের ঘটনায় মুসলিম বিদ্বেষী চরম আপত্তিকর মন্তব্য করেন ম্যাখোঁ। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেন তুরস্কের প্রেসিডেন্ট ও পাকিস্তানের প্রধানমন্ত্রী। ইসলামবিদ্বেষী পোস্ট সরিয়ে ফেলার আহ্বান জানিয়ে ফেসবুক সিইও মার্ক জাকারবার্গকে চিঠি দিয়েছেন ইমরান।

You may also like

ক্ষমতা প্রলম্বিত করতে জঘন্য খেলায় মেতেছে আ. লীগ : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের অভিযোগ, আওয়ামী