ডাক্তারের অস্পষ্ট প্রেসক্রিপশনে বিভ্রান্ত ও আতঙ্কিত রোগীরা, দ্রুত বাস্তবায়ন চান হাইকোর্টের নির্দেশনার

ডাক্তারের অস্পষ্ট প্রেসক্রিপশনে বিভ্রান্ত ও আতঙ্কিত রোগীরা, দ্রুত বাস্তবায়ন চান হাইকোর্টের নির্দেশনার

বেশিরভাগ ডাক্তারের অস্পষ্ট প্রেসক্রিপশন বুঝতে পারেন না প্রায় শতভাগ মানুষ। এমনকি অনেক বিশেষজ্ঞ চিকিৎসকের লেখা প্রেসক্রিপশন এতোটাই দুর্বোধ্য যে বিভ্রান্ত হয়ে অন্য রোগের ওষুধ সেবন করে চরম স্বাস্থ্যঝুঁকির শঙ্কায় রোগীরা। বিশেষ করে ভিন্ন রোগের কিন্তু প্রায় সমোচ্চারিত ওষুধ গ্রহণের সম্ভাবনা প্রবল বলে জানিয়েছেন রোগী, ওষুধ বিক্রেতাসহ সংশ্লিষ্টরা চিকিৎসকরাও। তাই দ্রুত হাইকোর্টের নির্দেশনার বাস্তবায়ন চান তারা।

এই প্রেসক্রিপশনটি প্রফেসর কাজি দীন মোহাম্মদের। স্নায়ু রোগের বিশেষজ্ঞ চিকিৎসক হিসাবে কেবল দেশেই নয়, উপমহাদেশজুড়ে রয়েছে তার খ্যাতি। তার লেখা এই ব্যবস্থাপত্র বোঝার সাধ্য আছে কয়জনের?  রোগী সাধারণ কিংবা উচ্চশিক্ষিত হোন, অথবা ফার্মেসির অভিজ্ঞ ওষুধ বিক্রেতা, সবাইকেই গলদঘর্ম হতে হয় ওষুধের নাম উদ্ধারে।

অস্পষ্ট এমন প্রেসক্রিপশনের উদাহরণ আছে ভুরি ভুরি। চিকিৎসক লিখেছেন ব্যাথানাশক ওষুধ Profen কিন্তু দেখলে যে কারো মনে হবে Trofen. যা নাকি ব্যথা নয়, সাড়াতে পারে ঠান্ডা রোগ।  তবে কেন এতো জটিল করে লেখা হয় রোগির ব্যবস্থাপত্র?

তবে ভয়াবহ বিপদ ঘটতে পারে একেবারেই ভিন্ন রোগের কিন্তু নাম কাছাকাছি এমন ওষুধ কোনোমতে লিখে রোগির হাতে ধরিয়ে দিলে। যেমন রোগির শ্বাসকষ্ট কমাতে দেয়া হয় রেনেটা কোম্পানির Trulax আবার কোষ্ঠকাঠিন্য কমাতে ব্যবহার করা হয় এসকেএফের সিরাপ Tulac. দুর্বোধ্য লেখার কারণে অনেক সময়ই বিভ্রান্তিতে ঘটতে পারে বিপদ। এমনই Remens ব্যবহার হয় গাইনি রোগে আর Ramace উচ্চরক্তচাপ কমাতে। নার্ভের চিকিৎসায় oxetol অন্যদিকে লিভারের জন্য oxycol. দুএকটি শব্দের হেরফেরে তৈরি হতে পারে সংশয়, দেখা দিতে পারে মারাত্মক বিপর্যয়। রক্ত প্রবাহ বন্ধে Anaroxyl কিন্তু ডায়াবেটিস নিয়ন্ত্রণে Amaryl. প্রায় সমোচ্চারিত কিন্তু রোগ সারে ভিন্ন এমন ওষুধের সংখ্যাও কম নয়।

ভুল ওষুধ খেয়ে রোগীর জীবননাশ হলে তার দায় নেবে কে?

চিকিৎসক

যদিও দেশের খ্যাতনামা কয়েকটি হাসপাতালের চিকিৎসকরা আগে থেকেই রোগীর ব্যবস্থাপত্র দেন কম্পিউটারাইজ পদ্ধতিতে। রোগির সেবায় লেখা প্রেসক্রিপশন সহজ করে লিখবেন সব চিকিৎসক এমন প্রত্যাশা সবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও

১৪ মার্চ, মঙ্গলবার ২০১৭

বেলা ১২:০৫ বাংলা সিনেমা বিকেল ৫:২৫ পরীক্ষার প্রস’তিমূলক