জরুরি সরকারের নেয়া টাকা ফেরত পাচ্ছেন ব্যবসায়ীরা

জরুরি সরকারের নেয়া টাকা ফেরত পাচ্ছেন ব্যবসায়ীরা

ওয়ান ইলেভেন সরকারের সময় বিভিন্ন ব্যবসায়ী ও প্রতিষ্ঠানের কাছ থেকে নেয়া অর্থ ফেরত দিতে হাইকোর্টের আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ। এর ফলে অগ্রিম আয়কর, আয়কর, ভ্যাট ও বন্ড  শুল্ক হিসেবে বাংলাদেশ ব্যাংকে জমা থাকা প্রায় ৬১৫ কোটি ৫৫ লাখ টাকা ফেরত পাবেন বলে জানিয়েছেন আইনের আশ্রয় নেয়া প্রতিষ্ঠান ও ব্যক্তির আইনজীবী। বাংলাদেশ ব্যাংকের আইনজীবী জানিয়েছেন পুরো রায় রায় দেখে এবং সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে রায়ের রিভিউ চাওয়া হবে কি না।

২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত তত্বাবধায়ক সরকারের জরুরি অবস্থায় বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছ থেকে বিপুল অর্থ আদায় করা হয় ভ্যাট, আয়কর, অগ্রিম আয়কর ও শুল্ক হিসেবে, যা জমা রাখা হয় বাংলাদেশ ব্যাংকে। বেশ কয়েকটি রিট আবেদনে সে অর্থ ফেরত দেয়ার আদেশ দিয়েছিলো হাইকোর্ট। এর বিরুদ্ধে আপিল করা হলে প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ হাইকোর্টের আদেশ বহাল রেখে বৃহস্পতিবার আদেশ দেন।

আপিলের রায়ে অসন্তুষ্টি জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের আইনজীবী ব্যারিস্টার আমির উল ইসলাম।

অর্থ ফেরত চেয়ে আবেদন প্রতিষ্ঠান ও ব্যক্তিদের মধ্যে রয়েছেন- এস আলম স্টিল লি., দি কনসোলিডেটেড টি এন্ড ল্যাণ্ড বাংলাদেশ লি., ইউনিক ইষ্টার্ণ (প্রা.) লি., ইউনিক সিরামিকস ইন্ডাষ্ট্রিজ লি., ইউনিক হোটেল এণ্ড রিসোর্টস লি., মোহাম্মদ নূর আলী, বোরাক রিয়েল এস্টেট (প্রা.) লি., ইষ্টার্ণ হাইজিং লি., ইষ্ট ওয়েষ্ট প্রপার্টি ডেভেলপমেন্ট লি., মেঘনা সিমেন্ট মিলস লি., বসুন্ধরা পেপার মিলস এণ্ড আদার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও

দিনাজপুরে জেএমবির দুই সদস্য গ্রেফতার

দিনাজপুরের রানীগঞ্জ থেকে জেএমবির সারওয়ার-তামিম গ্রুপের সক্রিয় দুই