আইন-আদালত

অসুস্থ থাকায় আদালতে হাজির হননি খালেদা জিয়া

By অনলাইন ডেস্ক

September 12, 2018

জিয়া চ্যারিটেবল মামলায় আদালতে হাজির করা হয়নি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে। রাষ্ট্রপক্ষ আদালতকে জানিয়েছে, তিনি আসতে চাননি। অন্যদিকে, জামিনের মেয়াদ বাড়ানোর আবেদনের পাশাপাশি এ আদালতের বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন খালেদা জিয়ার আইনজীবীরা।

রাষ্ট্রপক্ষ এর বিরোধীতা করে বলেছে, আসামীপক্ষ এই আদালত মানছেন না, আবার এখানেই জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করছে। বৃহস্পতিবার শুনানির পর এ বিষয়ে আদেশ দেয়ার কথা জানিয়েছে বিশেষ আদালত। পুরাতন কেন্দ্রীয় কারাগারে স্থাপিত বিশেষ আদালতে ৫ সেপ্টেম্বর হাজির করা হলে বেগম খালেদা জিয়া বলেছিলেন, গুরুতর অসুস্থতার কারণে আর হাজিরা দিতে পারবেন না তিনি।

বুধবার নির্ধারিত তারিখে একই আদালতে হাজির করা হয়নি বেগম জিয়াকে। তার অনুপস্থিতিতেই সোয়া বারোটার দিকে শুরু হয় আদালতের কার্যক্রম। আসামী পক্ষ থেকে জানানো হয়, কারাগারের ভেতরে আদালত বসানোর বিষয়টি প্রধান বিচারপতিকে জানিয়েছেন সিনিয়র আইনজীবীরা।

আর বেগম জিয়ার স্বাস্থ্যের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর মেডিকেল বোর্ড গঠনের উদ্যোগও অবহিত করা হয়। অসুস্থতা বিবেচনায় তার জামিনের সময় বাড়ানোর আবেদনও করেন তারা। পাল্টা যুক্তি দেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। দুদকের আইনজীবী বলেন, এই আদালত নিয়ে স্ববিরোধী কথা বলছে আসামী পক্ষ।

এ আদালতের গ্রহনযোগ্যতা নেই উল্লেখ করে বিচার কার্যক্রম একমাস স্থগিতের আবেদন করেন জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার অন্য দুই আসামী মনিরুল ইসলাম খান এবং জিয়াউল ইসলাম মুন্নাও।

মিরাজ হোসেন গাজী, বাংলাভিশন, ঢাকা।