রাজীবের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ হাইকোর্টের

রাজধানীতে দুই বাসের রেষারেষিতে হাত হারানোর পর হাসপাতালে মৃত্যবরণকারী রাজীবের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ২৫ লাখ দেবে বিআরটিসি, বাকি ২৫ লাখ দেবে স্বজন পরিবহন। দুই মাসের মধ্যে এই টাকা দিতে হবে। বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম বৃহস্পতিবার এ আদেশ দেন।

একই সাথে বেশ কিছু নির্দেশনা দিয়েছে আদালত। স্টপেজ ছাড়া যেখানে সেখানে যাত্রী উঠানো বা নামানো যাবে না। গণপরিবহনের চালকরা মাদক গ্রহণ করে কিনা তা পরীক্ষা করতে হবে। ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স ছাড়া যেখানে সেখানে কেউ হর্ন বাজাতে পারবে না। এসব নির্দেশনা দ্রুত বাস্তবায়নের নির্দেশ দিয়েছে আদালত। এছাড়া রুট ফ্রাঞ্চাইজিসহ বেশ কিছু নির্দেশনা রয়েছে আদালতের রায়ে। গত বছরের তিন এপ্রিল বিআরটিসি বাসের পেছনের দরজায় দাড়িয়ে যাচ্ছিলেন তিতুমীর কলেজের শিক্ষার্থী রাজীব। পেছন থেকে স্বজন পরিবহনের একটি বাস বিআরটিসি বাসের গায়ে ঘষা দিয়ে চলে যায়।

দুই বাসের প্রচন্ড চাপে রাজীবের হাত কনুইয়ের ওপর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। এরপর ১৬ এপ্রিল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রাজীব। এ ঘটনায় একটি রিট শুনানির পর রাজীবের পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট। পরে দুই বাস কর্তৃপক্ষ আপিল করলে রাজীবের মৃত্যুর সঠিক কারণ নিরুপণ করতে কমিটি গঠনের নির্দেশ দিয়েছিলো উচ্চ আদালত।

You may also like

ডেঙ্গুর প্রভাব এখনো কমেনি

ডেঙ্গুর প্রভাব এখনো কমেনি। রাজধানীর বাইরে দেশের বিভিন্ন