জামায়াত নেতা আজহারুল ইসলামের মৃত্যুদণ্ড বহাল

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা এটিএম আজহারের মৃত্যুদণ্ড সংখ্যাগরিষ্ঠের মতের ভিত্তিতে বহাল রেখেছে আপিল বিভাগ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে করা আপিল আংশিক মঞ্জুর করে এ আদেশ দেয়া হয়। রাষ্ট্রপক্ষ সন্তোষ জানালেও এ রায়ের বিরুদ্ধে পুর্ণবিবেচনার আবেদন করা হবে, জানিয়েছেন আজহারের আইনজীবী।

একাত্তরে মানবতা বিরোধী নয় ধরনের অপরাধের অভিযোগে জামায়াত নেতা এটিএম আজহারের বিরুদ্ধে ছয়টি অভিযোগ এনেছিলো আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন টীম। এর মধ্যে পাঁচটিতে অভিযোগ প্রমানিত হওয়ায় ২০১৪ সালের ৩০ ডিসেম্বর তিনটিতে মৃত্যুদণ্ড এবং একটি ২৫ বছরের এবং অপরটিতে ৫ বছরের সাজার রায় ঘোষণা করেছিলো আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

একটিতে খালাস দেয়া হয়। অভিযোগ থেকে খালাস চেয়ে ২০১৫ সালের ২৯ জানুয়ারি সে রায়ের বিরুদ্ধে আপিল করেন এটিএম আজহার। ২০১৯ সালের ১৮ জুন আপিলের ওপর শুনানী শুরু হয়। ১০ জুলাই উভয়পক্ষের শুনানী শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমান রাখা হয়। বৃহস্পতিবার প্রধানবিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ আপিল আংশিক গ্রহন করে আদেশ দেন।

তবে, রায়ে এটিএম আজহারের প্রতি ন্যায় বিচার করা হয় নি বলে মনে করেন তার আইনজীবী। একই অপরাধের অভিযোগে আপিল বিভাগে মাওলানা আব্দুস সোবহান ও সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিলের শুনানী শেষ পর্যায়ে রয়েছে।

You may also like

আর্জেন্টিনা-উরুগুয়ে ২-২ গোলে ড্র

মেসির নৈপুণ্যে উরুগুয়ের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ ড্র