হলি আর্টিজান মামলায় ৭ আসামির মৃত্যুদণ্ড

আলোচিত হলি আর্টিজান মামলার রায়ে সাতজনকে মৃত্যুদণ্ড ও একজনকে খালাস দিয়েছে আদালত। বিচার শুরুর এক বছরের মাথায় ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো: মজিবর রহমান এই রায় দেন। এদিকে, এই রায়ে সন্তোষ প্রকাশ করেছে রাষ্ট্রপক্ষের আইনজীবী ও হামলায় নিহতদের স্বজনরা।

বহুল আলোচিত হলি আর্টিজান মামলার রায়কে কেন্দ্র করে বুধবার সকাল থেকেই মহানগর দায়রা জজ আদালত এলাকায় ছিল কড়া নিরাপত্তা। ভিড় ছিল উৎসুক মানুষের। কয়েক স্তরের নিরাপত্তা বেষ্টনী পার হয়ে আদালতে ঢুকতে হয় সবার। বেলা বারোটার দিকে শুরু হয় আদালতের কার্যক্রম । এর আগে এজলাশে তোলা হয় মামলার আট আসামিকে।

সোয়া বারোটার কিছু পরে রায় ঘোষণা করেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো: মজিবর রহমান। আট আসামির সাতজনকে মৃত্যুদন্ড ও একজনকে দেয়া হয়ে খালাস। মৃত্যুদন্ড পাওয়া আসামিরা হলো: সোহেল মাহফুজ ওরফে হাত কাটা মাহফুজ, রাজিব গান্ধি, রিগান, রাশেদ, রিপন, খালিদ ও হাদিসুর রহমান সাগর। অন্য আসামি মিজানুর রহমানকে খালাস দেয়া হয়েছে ।

রায়ে সন্তোষ প্রকাশ করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। ন্যায়বিচার না পাওয়ায় উচ্চ আদালতে যাওয়ার কথা জানান আসামীপক্ষের আইনজীবীরা। এদিকে, এই রায় দ্রুত কার্যকরের দাবি জানান নিহতদের স্বজনরা। ২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজানে ভয়ঙ্কর জঙ্গি হামলায় ১৭ বিদেশী নাগরিকসহ হত্যা করা হয় ২২ জনকে। ‘অপারেশন থান্ডারবোল্ট’ নামের বিশেষ অভিযানে নিহত হয় বন্দুকধারী পাঁচ জঙ্গি।

You may also like

ওয়াশিংটনসহ ২৫টি শহরে কারফিউ

কারফিউ জারি আর ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়নের পর