বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন আজ

আজ ১৭ মার্চ। স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শেখ লুৎফর রহমান ও শেখ সাহেরা খাতুনের ঘর আলো করে এই পৃথিবীতে আসেন শেখ মুজিবুর রহমান।

শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু। জাতির জনক। ১৯২০ সালের ১৭ই মার্চ রাত আটটায় জন্ম নেন বাংলার এই নক্ষত্র। বাবা শেখ লুৎফর রহমান ও মা সাহেরার কাছে নাম তার খোকা। চার বোন আর দুই ভাইয়ের মধ্যে শেখ মুজিব ছিলেন তৃতীয়। কিশোর শেখ মুজিবকে দেখেই বাবা মা বুঝতে পেরেছিলেন নেতৃত্বের গুন নিয়ে জন্মেছেন তাদের খোকা।
সিংক: শেখ লুৎফর রহমান (আপস)

কিশোর বয়সেই রাজনীতিতে জড়িয়ে পড়েন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তারুন্যে সান্নিধ্য পান মওলানা ভাসানী ও শহীদ সোহরাওয়ার্দীর। ঘাত প্রতিঘাত জেল জীবন, সব পেরিয়ে ১৯৭১’র ৭ মার্চ বজ্র কণ্ঠে ঘোষনা দেন এবারে সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।

‘৭১’র ২৫ মার্চ, রাতের আঁধারে বঙ্গবন্ধুকে আবারো গ্রেফতার করে পাকিস্তানিরা।

স্বাধীন দেশে বঙ্গব্ন্ধু শুধু আওয়ামী লীগের নেতা ছিলেন না। ছিলেন দেশের আপামর জনতার নেতা। এখনও তা স্বীকার করেন ভিন্ন দলের রাজনীতিবিদরাও।
সিংক: মঞ্জুরুল আহসান খান, উপদেষ্টা সিপিবি।

১৯৭৫’র ১৫ই আগষ্ট, স্বাধীন দেশে নেমে এলো বিভিষিকাময় কালো রাত। সেই রাতে বাংলার কিছু কুলাঙ্গার চরম নিষ্ঠুরতায় গুলি ছুড়ে ঝাঝরা করে দেয় বঙ্গের শ্রেষ্ঠতম বন্ধুর বুক।

বর্তমানে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনটিকে জাতীয় শিশু দিবস হিসেবে পালন করা হয়।

সানজিদ আহমেদ
বাংলা ভিশন, ঢাকা

You may also like

‘কান’-এর রেড কার্পেটে রূপকথা তৈরি করলেন ঐশ্বর্যা

৭০তম কান চলচ্চিত্র উৎসবের রেড কার্পেটে ঐশ্বর্যাকে দেখে