জাপানে বাংলাদেশি কর্মীদের বেশ চাহিদা

জাপানে বাংলাদেশি কর্মীদের বেশ চাহিদা রয়েছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি। তিনি জানিয়েছেন, বাংলাদেশ থেকে শিক্ষার্থী ও কাজের জন্য যেতে হলে জাপানী ভাষা ও সংস্কৃতি সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে। শিক্ষার্থীদের জন্য জাপান সরকার প্রতিবছর স্কলারশীপ দেয় বলেও জানান রাষ্ট্রদূত। জাপান প্রতিনিধি ফখরুল ইসলামকে সাথে নিয়ে মিরাজ হোসেন গাজীর রিপোর্ট।

প্রযুক্তির শীর্ষ দেশ জাপান। আধুনিক এই দেশে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতিবছরই যাচ্ছেন শিক্ষার্থী ও কর্মীরা। লেখাপড়ার পাশাপাশি ভালো কাজের সুযোগ পেতে প্রতিবছর বাংলাদেশ থেকেও ছুটছেন কয়েকশ’ শিক্ষার্থী। বাংলাভিশনকে দেয়া একান্ত সাক্ষাৎকারে ঢাকায় নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি জানিয়েছেন, জাপানে উচ্চশিক্ষা এবং ভালো কাজের বেশ সুযোগ রয়েছে।

বাংলাদেশি শিক্ষার্থীরা সহজেই তা নিতে পারছে। সম্প্রতি জাপানে শিক্ষানবিশ কর্মীদের কাজের সুযোগও সৃষ্টি হয়েছে। ভালো বেতনে কাজের সুযোগ নিতে জাপানী ভাষায় দক্ষতার ওপর জোর দেন তিনি। রাষ্ট্রদূত জানিয়েছেন, বাংলাদেশে জাপানের বিনিয়োগ বাড়ানো হচ্ছে, এসব ক্ষেত্রে এদেশের কর্মীদের কাজের সুযোগ বাড়বে।

মিরাজ হোসেন গাজী, বাংলাভিশন, ঢাকা।

You may also like

সিরিয়ায় রুশ বিমান ধ্বংসের জন্য ইসরায়েল দায়ী: রাশিয়া

সিরিয়ার বন্দর নগরী লাতাকিয়ার আকাশে ১৫ আরোহীসহ রাশিয়ার