রাজধানীর স্কুলের সামনের রাস্তায় স্পিডব্রেকার তৈরির কাজ শুরু হয়নি এখনো

রাজধানীর বেশিরভাগ স্কুলের সামনের রাস্তায় স্পিডব্রেকার তৈরির কাজ এখনো শুরু হয়নি। কোথাও কোথাও জেব্রা ক্রসিং দিয়ে দায়সারা দায়িত্ব পালনের চিত্রও দেখা গেছে। নিরাপদ সড়কের দাবিতে সম্প্রতি রাজপথে নেমেছিলো হাজারো ক্ষুদে শিক্ষার্থী। যা আলোড়ন তুলেছিলো সারাদেশে।

তখন প্রধানমন্ত্রীর পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয় স্কুল-কলেজগুলোর সামনে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে স্পিডব্রেকার, জেব্রাক্রসিংসহ পুলিশ সদস্যদের তৎপরতা বাড়ানোর। কিন্তু খোদ রাজধানীর বেশিরভাগ স্কুলের সামনের রাস্তায় এখনো সজোরে সদর্পে গাড়ি চালান অনেকেই। ফলে ক্ষুদে শিক্ষার্থীদের রাস্তা পার হতে হচ্ছে গাড়ির চাকায় পিষ্ট হওয়ার আতঙ্ক নিয়েই।

কলাবাগানের লেকসার্কাস বালিকা উচ্চ বিদ্যালয়। এ স্কুলের ছাত্র-ছাত্রীরা ঝুঁকি নিয়েই পার করছে তাদের প্রতিদিন। অনেকটা একই চিত্র মিরপুরের হারম্যান মেইনার স্কুল এন্ড কলেজের সামনের সড়কেরও। তবে স্কলাস্টিকা স্কুলের সামনে দু’তিনদিন আগে পথচারীদের পারাপারের জন্য দেয়া হয়েছে জেব্রাক্রসিং।

এদিকে মোহাম্মদপুরের শেখেরটেক এলাকায় দেখা গেছে ব্যতিক্রমী উদ্যোগ। কয়েকটি স্কুলের সামনে চার রাস্তার মুখে স্থানীয় যুবলীগের নেতাকর্মীরা নিজেরাই রাস্তায় বসিয়েছেন স্পিডব্রেকার। রাতের অন্ধকারে দূর থেকে স্পিডব্রেকার দেখার জন্য দেয়া হয়েছে লাইটও। সড়ক দুর্ঘটনা রোধে সবার সচেতনতা জরুরি বলে মনে করেন সংশ্লিষ্টরা।

মিজানুর রহমান সবুজ,বাংলাভিশন, ঢাকা।

You may also like

জাতীয় ঐক্য দেখে আতঙ্কিত আ. লীগ : মোশাররফ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডক্টর খন্দকার মোশাররফ হোসেন