ডিজিটাল আইন এলে বাতিল হবে ৫৭ ধারা : মোস্তাফা জব্বার

৫৭ ধারার অপপ্রয়োগ হয়েছে উল্লেখ করে তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন পাস হওয়ার সাথে সাথে তা বিলুপ্ত হয়ে যাবে। তবে, সেই ধারায় হওয়া মামলাগুলো যথারীতি চলবে। নতুন আইনের ৩২ ধারায়ও কিছুটা সংশোধন আনা হবে বলেও জানান তিনি। ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় মন্ত্রী এ তথ্য জানান।

সামাজিক যোগাযোগ মাধ্যমকে দায়িত্বশীল করতে আইনী নিয়ন্ত্রন নিয়ে “ইউসিবি পাবলিক পার্লামেন্ট” শিরোনামে জাতীয় বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। এর উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার।

বিতর্কে উঠে আসে দেশের মুলধারার গণমাধ্যম আইনী কাঠামোর মাধ্যমে পরিচালিত হলেও সামাজিক যোগাযোগ মাধ্যমের জবাবদিহিতা এখনও নিশ্চিত করা যায় নি। তবে, কিভাবে আইনি কাঠামোর মধ্যে নিয়ে আসা যায় তা নিয়ে রয়েছে ভিন্নমত।

তথ্য প্রযুক্তি মন্ত্রী তার বক্তব্যে জানান, ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ সংসদীয় কমিটি চুড়ান্ত করেছে। যে কোন সময় এটি বিবেচনার জন্য সংসদে উপস্থাপন করা হতে পারে। বিতর্ক প্রতিযোগিতার মডারেটর ও ডিবেট ফর ডেমোক্রেসির সভাপতি হাসান আহমেদ চৌধুরী কিরন বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম বর্তমান বিশ্বে মানুষের জিবনে ব্যাপক প্রভাব ফেলেছে। এর অপব্যবহার নিয়ন্ত্রনই এখন বড় চ্যালেঞ্জ। প্রতিযোগিতায় প্রস্তাবের বিপক্ষের দল জগন্নাথ বিশ্ববিদ্যালয় জয় লাভ করে।

আহগাম্মেদ সরোয়ার, বাংলাভিশন, ঢাকা।

You may also like

স্বাধীনতার অসাম্প্রদায়িক চেতনাতেই এগিয়ে যাচ্ছে দেশ : প্রধানমন্ত্রী

সব ধর্মের মানুষ সমান অধিকার নিয়ে ধর্ম পালন