৩৫ দফা ইশতেহার ঘোষণা, চাকরিতে থাকছে না বয়সসীমা: ঐক্যফ্রন্ট

নির্বাচিত হলে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ক্ষমতার ভারসাম্য, পরপর দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী না থাকা, সংসদে উচ্চকক্ষ তৈরি, ৭০ অনুচ্ছেদে পরিবর্তন, পুলিশ ও সামরিক বাহিনী ছাড়া অন্য সব চাকরিতে প্রবেশের বয়সসীমা না থাকা, ত্রিশোর্ধ শিক্ষিত বেকারদের জন্য বেকার ভাতা চালু, সকল নাগরিকের জন্য স্বাস্থ্যকার্ড চালুসহ বেশ কিছু চমকের প্রতিশ্রুতি দিয়ে ইশতেহার ঘোষনা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট।

সোমবার সকালে রাজধানীর হোটেল পূর্বানীতে ১৪ প্রতিশ্রুতি আর ৩৫ দফা ইশতেহার ঘোষনা করে জাতীয় ঐক্যফ্রন্ট। ইশতেহারে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য আনা,একটানা দুই মেয়াদের বেশি কেউ প্রধানমন্ত্রী থাকতে পারবেন না,সংসদের ডেপুটি স্পিকার বিরোধী দল থেকে নেয়া হবে ,সংসদের উচ্চকক্ষ সৃষ্টি করা হবে,আলোচনা করে পরিবর্তন করা হবে ৭০ অনুচ্ছেদে।

নির্বাচনকালীন সরকারের বিধান তৈরি করা হবে, নির্বাচন কমিশনকে দেয়া হবে পূর্ণাঙ্গ স্বাধীনতা। বিচার বহির্ভূত হত্যাকান্ড ও গুম বন্ধ, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বাতিল করা হবে ,মিথ্যা মামলায় অভিযুক্তদের ক্ষতিপুরন দেয়া হবে,মিথ্যা মামলায় সহায়তাকারী পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা নেয়া, পুলিশ ও সামরিক বাহিনী ছাড়া সরকারি চাকরিতে প্রবেশের কোনো বয়সসীমা থাকবে না বলে ঘোষনা দেয়া হয় ইশতেহারে

সরকারি চাকরিতে অনগ্রসর জনগোষ্ঠী ও প্রতিবন্ধী ছাড়া আর কোনো কোটা থাকবে না, ব্যাংক ও শেয়ারবাজার লুটপাটকারীদের বিরুদ্ধে ব্যবস্থা ,চলমান উন্নয়ন প্রকল্প বন্ধ হবে না, নিরাপদ সড়ক আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচার করা হবে, ত্রিশ বছরের বেশি শিক্ষিত বেকারের জন্য থাকবে ভাতা, যুদ্ধাপরাধের বিচারের কার্যক্রম অব্যাহত থাকবে।

দেশে কাজ করা ওয়ার্ক পারমিটবিহীন অবৈধ সকল বিদেশী নাগরিকের চাকরি বন্ধ করা, দু’বছরের মধ্যেই গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ১২ হাজার টাকা করা,সমতার ভিত্তিতে ভারতের সাথে সম্পর্ক আরো শক্তিশালী করার পদক্ষেপ নেয়া এবং চীনের ওয়ান বেল্ট ওয়ান রুট এর লাভজনক প্রকল্পগুলোতে যুক্ত হবে বাংলাদেশ।

জাহাঙ্গীর আকন্দ, বাংলাভিশন, ঢাকা।

You may also like

আ’লীগের বিজয় সমাবেশ আজ, নিরাপত্তায় ৩ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় উদযাপনে রাজধানীর