শ্রমিক বিক্ষোভ; শতাধিক কারখানা বন্ধ ঘোষণা

বেতন বাড়ানোর দাবিতে আজও সাভার-আশুলিয়া এবং গাজীপুরে বেশ কিছু পোশাক কারখানার শ্রমিকদের সাথে পুলিশের ব্যাপক সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া ও গোলাগুলি হয়েছে। এ ঘটনায় পুলিশ-সাংবাদিকসহ অন্তত ৫০ জন আহত হয়েছে। এদিকে, সাভার-আশুলিয়া ও গাজীপুরের শতাধিক কারখানা তাৎক্ষণিকভাবে বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ।

প্রত্যক্ষদর্শী ও শ্রমিকরা জানায়, সকালে বেতন বাড়ানোর দাবিতে সাভারের উলাইল ও আশুলিয়ার কাঠগড়া এলাকায় বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা চতুর্থদিনের মতো বিক্ষোভ মিছিল বের করে। এক পর্যায়ে শ্রমিকরা পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ করলে তাদের সাথে পুলিশের ব্যাপক সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া ও গুলির ঘটনা ঘটে। এসময় পুলিশসহ অন্তত ৩০ জন আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ শ্রমিকদের উপর টিয়ারশেল ও কাঁদানে গ্যাস ছোঁড়ে।

এদিকে, সাভারে চারটি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য এবং আটটি কারখানা তাৎক্ষণিকভাবে বন্ধ ঘোষণা করা হয়। অন্যদিকে, সকালে বাইপাইল-আব্দুল্লাহপুর মহাসড়কের আশুলিয়ার নরসিংহপুর এলাকা প্রায় ১ ঘন্টা অবরোধ করে রাখে বিক্ষুব্ধ শ্রমিকরা। এছাড়া, একই দাবিতে, ঢাকার ধামরাই কালামপুর এলাকার একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়ক প্রায় ১ ঘন্টা অবরোধ করে রাখে। ফলে দু’টি মহাসড়কেই তীব্র যানজট তৈরি হলে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এ যানজট ছিল। সাভারের পোশাক কারখানার গুলোর সামনে বিজিবি মোতায়েন করা হয়েছে।

এদিকে, গাজীপুরের গাজীপুরা ও নাওজোড়সহ বেশ কয়েকটি এলাকায় পোশাক কারখানার শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও ঢাকা টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে রাখে। সেসময় পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। এতে দুই সাংবাদিকসহ অন্তত ২০জন শ্রমিক আহত হন। উদ্ভূত পরিস্থিতিতে গাজীপুরের বিভিন্ন এলাকার শতাধিক কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

এদিকে, রাজধানীর কালশিতে সকাল নয়টা থেকে সাড়ে বারোটা পর্যন্ত রাস্তা অবরোধ করেছে গার্মেন্টস শ্রমিকরা। শ্রমিকদের অভিযোগ- সরকার ও মালিকপক্ষ বার বার আশ্বাস দিলেও তা বাস্তবায়ন হচ্ছে না। বেতন কাঠামো ঠিক করা, মাতৃকালীন ছুটি ৬ মাস করা, টিফিন বিল বাড়ানোর দাবি জানানো হয় অবরোধ থেকে। দাবি মানা না হলে কঠোর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারিও দেয়া হয়।

 

You may also like

রংপুরে দুই নৃ-গোষ্ঠী তরুণী ধর্ষণ মামলার প্রধান আসামি রতন মিঞ্জি গ্রেফতার

রংপুরের মিঠাপুকুরে দুই নৃ-গোষ্ঠী তরুণী ধর্ষণ মামলার প্রধান