প্রবীণ সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই

বিডিনিউজ টোয়েন্টি ফোর ডট কমের জ্যেষ্ঠ সম্পাদক, প্রবীণ সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। মঙ্গলবার রাত ১২টা ৫০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। জাতীয় প্রেসক্লাবে তার নামাজে জানাযায় দীর্ঘদিনের সহকর্মী, সাংবাদিক নেতাসহ বিভিন্ন স্তরের মানুষ অংশ নেন।

বেঁচে থাকলে ২৪ জানুয়ারি ৭২ বছর পূর্ণ হতো সাংবাদিক আমানুল্লাহ কবীরের। জন্মদিনের আটদিন আগেই বিদায় নিলেন এই পৃথিবী থেকে। বেশ কিছুদিন ধরেই তিনি ডায়াবেটিস ও লিভারের নানা জটিলতায় ভুগছিলেন। ২০১৩ সালের সেপ্টেম্বরে অনলাইন সংবাদমাধ্যম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ সম্পাদক হিসেবে যোগ দেন।

দৈনিক “আমার দেশ” ও ডেইলি স্টারের শুরুর দিকে ছিলেন বার্তা সম্পাদক। কাজ করেছেন ডেইলি ইন্ডিপেনডেন্টের প্রতিষ্ঠাকালীন নির্বাহী সম্পাদক হিসেবেও। বাংলাদেশ সংবাদ সংস্থা-বাসসের ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্বও পালন করেন তিনি। প্রায় পাঁচ দশকের পেশা জীবনে সাংবাদিকদের রুটি-রুজির আন্দোলনের অন্যতম পুরোধা আমানুল্লাহ কবির এরশাদের সামরিক শাসনের বিরুদ্ধে পেশাজীবীদের আন্দোলনেও ছিলেন সামনের কাতারে।

বুধবার দুপুর পৌনে বারোটার দিকে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে আমানুল্লাহ কবীরের নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন সিনিয়র সাংবাদিক, বিভিন্ন সাংবাদিক সংগঠন ও বিভিন্ন পেশার মানুষ। জানাযার আগে আমানুল্লাহ কবীরের কর্মময় জীবনের কথা স্মরণ করেন তারা। ঢাকায় দু’দফা জানাযা শেষে জামালপুরে মেলান্দহে নিজ গ্রামে তৃতীয় নামাজে জানাজা শেষে বাবা-মায়ের কবরের পাশে দাফনের জন্য নিয়ে যাওয়া হয় আমানুল্লাহ কবীরকে।

দিপন দেওয়ান, বাংলাভিশন, ঢাকা।

You may also like

সন্তানরা ক্ষমা করলেও, ক্ষমা করেনি আদালত

সন্তানরা চাইলেও ক্ষমা করেনি আদালত। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ১৩