বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা

এবছর বেসরকারি ব্যবস্থাপনায় কোরবানী ছাড়া জনপ্রতি হজ প্যাকেজ সর্বনিম্ন ৩ লাখ ৪৫ হাজার ৮০০ টাকা নির্ধারণ করেছে হজ্জ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ-হাব। রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়ে হাব মহাসচিব জনান, বিমান ভাড়া ও সার্ভিস চার্জসহ ১ লাখ ৪২ হাজার ৬৪৬ টাকা জমা দিয়ে আগামীকাল থেকেই নিবন্ধন করতে পারবেন হজ গমণেচ্ছুরা। এক শতাংশ বাড়ী ভাড়া বাবদ ২০০১ সাল থেকে গত বছর পর্যন্ত কয়েকশ কোটি টাকা ভূল বশত আদায় করা হয়েছে বলে দাবি করেছেন হাব মহাসচিব।

বাংলাদেশ থেকে চলতি বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করবেন। এর মধ্যে ৭ হাজার ১৯৮ জন সরকারী ব্যবস্থাপনায় হলেও বাকী এক লাখ ২০ হাজার যাবেন বেসরকারী ব্যবস্থাপনায়। তাদের জন্য হজ এজেন্সিজ এসোসিয়েশন-হাব জনপ্রতি হজ খরচের প্যাকেজ নির্ধারণ করতে সংবাদ সম্মেলণের আয়োজন করে।

এতে হাবের মহাসচিব জানান, গত বছরের তুলনায় এ বছর বিমান ভাড়া কমলেও সৌদি আরবের সার্ভিস চার্জ বাড়ানোয় মোট প্যাকেজের খুব একটা তারতম্য হয়নি। তবে কুরবানীর জন্য প্রত্যেক হজ যাত্রীকের মূল প্যাকেজের বাইরে আলাদা করে প্রায় ১২ হাজার টাকার সমপরিমাণ ডলার বা রিয়াল নিয়ে নিতে হবে।

আগামী ২০ মার্চের মধ্যে হজ যাত্রীদের প্যাকেজের সম্পূর্ণ টাকা এজেন্সীকে পরিশোধ করতে হবে বলেও জানান তিনি। অহেতুক হয়রানী এড়াতে হজ যাত্রীর পুলিশ ক্লিয়ারেন্স লাগবে না বলেও উল্লেখ করেন হাব মহাসচিব।

ইমরুল কায়েস, বাংলাভিশন, ঢাকা

You may also like

সাতক্ষীরায় আঙ্গুল কেটে নেয়া ব্যবসায়ী ঢাকায়

সাতক্ষীরার কলারোয়ায় সাবেক ছাত্রলীগ নেতার চার আঙ্গুল কেটে