রমজান সামনে রেখে চড়া নিত্যপণ্যের বাজার

রমজান মাস আসতে এখনো ১৫দিন বাকি থাকলেও এরই মধ্যে উত্তাপ ছড়াচ্ছে নিত্যপণ্যের বাজার। কেজিতে ৫০ টাকার কমে কোনো সবজি মিলছে না। ডাল, চিনি, ছোলা, পেঁয়াজ থেকে শুরু করে রোজায় ব্যবহৃত বেশিরভাগ পণ্যের দামও চড়া। বাড়তি টাকা গুণতে হচ্ছে গরুর মাংস ও মুরগি কিনতেও।

রোজায় নিত্যপণ্যের দাম বাড়ার রীতি নতুন না হলেও এবারকার দাম বাড়ানোর চিত্রটা আলাদা। একেবারে আগমুহূর্তে না বাড়িয়ে আগে থেকে চড়া দাম নিতে শুরু করেছে বিক্রেতারা। কেজিতে ৫০ টাকা দিয়েও তেমন কোনো সবজি কিনতে পারছেন না ভোক্তারা। সবজির বাজার চড়া হওয়ার জন্য সরবরাহে ঘাটতির অজুহাত দিচ্ছেন বিক্রেতারা।

যৌক্তিক কারণ ছাড়াই বাড়ছে গরু ও মুরগির মাংসের দাম। পবিত্র শবে বরাত ঘনিয়ে আসার সুযোগে ভোক্তাদের পকেট কাটতে দাম বাড়িয়ে চলেছেন ব্যবসায়ীরা। চড়া বাজারের গরম হাওয়া লেগেছে মুদি দোকানেও। ভোজ্যতেলের দাম লিটারে দু’এক টাকা কমলেও চিনি ও ছোলার দাম দু’তিন টাকা বেড়েছে। সবচে বেশি বেড়েছে ডালের দাম। পেঁয়াজ-রসুনের দরও বাড়তির দিকে। রোজার আগে বাজারদর নিয়ে হৈ চৈ কমাতে এবার আগেই বেড়েছে বেশিরভাগ পণ্যের দাম। তাই রোজায় নতুন করে দাম না বাড়ানোর আশ্বাস বিক্রেতাদের।

জিয়াউল হক সবুজ, বাংলাভিশন, ঢাকা।

You may also like

কারফিউ উপেক্ষা করে বিক্ষোভের ডাক, থমথমে পরিস্থিতি কাশ্মীরে

কারফিউ ভেঙে বিক্ষোভের ডাকে থমথমে পরিস্থিতি বিরাজ করছে