পবিত্র শব- ই বরাত আজ

পবিত্র শাবান মাসের ফযিলতপূর্ণ রাত হচ্ছে- শব ই বরাত, আরবীতে যাকে বলা হয় লাইলাতুল বরাত। এই রাতে মুসলমানেরা ব্যস্ত থাকেন নফল ইবাদত বন্দেগীতে। তবে শবে বরাতকে কেন্দ্র করে আতশবাজি, মাজারে মাজারে ঘোরা এবং বিভিন্ন ধরনের রান্না নিয়ে যে উদ্দীপনা দেখা যায়, তা অবশ্যই বর্জনীয় বলে মনে করেন ইসলামী চিন্তাবিদরা।

শবে বরাত ফার্সি শব্দ। শব অর্থ রাত, বরাত অর্থ ভাগ্য, সেই হিসেবে শবে বরাতের আভিধানিক অর্থ ভাগ্যরজনী। ১৫ শাবান হলেও আরবি মাসে রাত আগে আসার কারণে ১৪ শাবান দিবাগত রাতেই পালিত হয় শবে বরাত। ইসলামী চিন্তাবিদরা বলেন, পবিত্র কোরআনে এ রাতকে লাইলাতুম মুবারাকাহ্ বা বরকতময় রজনী বলে উল্লেখ করা হয়েছে। হাদীস শরীফে রাসূল (স.) এ রাতকে লাইলাতুন নিছফি মিন শাবান অর্থাৎ শাবান মাসের মধ্য রজনী বলে উল্লেখ করেছেন।

ইসলামী চিন্তাবিদরা বলেন, আল্লাহ এ পুণ্যময় রজনীতে দুই শ্রেণীর লোক ছাড়া অসংখ্য মানুষের গুনাহ মাফ করে দেন। আর আমাদের দেশে অনেকে শবে বরাতকে কেন্দ্র করে এমন কিছু করেন যা অবশ্য বর্জনীয়। শবে বরাতের ইবাদত পুরোটাই নফল। এ রাতে ইবাদত বন্দেগী না করলে কোন গুনাহ হবে না। কিন্তু এই নফল ইবাদত করতে গিয়ে কোন ফরজ, ওয়াজিব বা সুন্নতে মোয়াক্কাদা যেন ছুটে না যায়, সেদিকে অবশ্যই খেয়াল রাখার পরামর্শ ইসলামী চিন্তাবিদদের।

আহাম্মেদ সরোয়ার, বাংলাভিশন, ঢাকা।

You may also like

সংসদ ভবনে অধ্যাপক মোজাফফরের প্রথম জানাজা অনুষ্ঠিত

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং সর্বস্তরের জনসাধারনের শ্রদ্ধায় বিদায় নিলেন