একনেকে ৮০৫৩ কোটি টাকা ব্যয়ে ১১ প্রকল্পের অনুমোদন

মান ঠিক রেখে মেগা প্রকল্পগুলো নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । একইসাথে জনকল্যাণমূলক প্রকল্পে বরাদ্দ বাড়ানোর তাগিদও দেন তিনি। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী এসব নির্দেশ দেন । বৈঠকে, আট হাজার তেপ্পান্ন কোটি টাকা ব্যয়ে ১১ টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি, একনেকের বৈঠকে অনুমোদন পায় এগারো প্রকল্প। এসব নতুন ও সংশোধিত প্রকল্পে সরকারের ব্যয় হবে আট হাজার তেপ্পান্ন কোটি টাকা। এরমধ্যে বাংলাদেশের ৩০টি পৌরসভায় পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পে ব্যয় ধরা হয়েছে এক হাজার সাতশো একান্ন কোটি টাকা। এছাড়া খুলনায় প্রায় চার হাজার কোটি টাকার একটি সংশোধিত প্রকল্পও অনুমোদন দেয় একনেক। বৈঠকের পর ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আরো জানান, চলতি অর্থবছরের এগারো মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে ৬৭ দশমিক ৯৭ ভাগ।

এছাড়া বৈঠকে প্রধানমন্ত্রীর বেশ কয়েকটি নির্দেশনার কথা জানান তিনি। এর মধ্যে রয়েছে, মান ঠিক রেখে মেগা প্রকল্পগুলো নির্ধারিত সময়ে শেষ করা, চালকদের জন্য নির্দিষ্ট দুরত্বে বিশ্রামাগার নির্মাণ, পরিকল্পনা মাফিক বাস টার্মিনাল নির্মাণ, আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা উন্নত করা, দারিদ্র বিমোচনে সঠিক তথ্য সংগ্রহ, পৌরসভা ও ইউনিয়নে পানি ও বর্জ্য শোধনাগার নির্মাণের অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী । জানান, প্রকল্পের বেশির ভাগ অর্থের যোগান আসবে প্রকল্প সহায়তা ও সংস্থার নিজস্ব অর্থায়নে।

সৈয়দ আব্দুল মুহিত, বাংলাভিশন,ঢাকা।

You may also like

নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা