দেশ ডিজিটাল হওয়ায় দুর্নীতি কমেছে: সজীব ওয়াজেদ

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, গত দশ বছরে দেশ ডিজিটাইজেশনে যে ভাবে এগিয়েছে, বিশ্বে কোন দেশই এত দ্রুত এগোয়নি। এর ফলে সাধারণ মানুষ খুব সহজে সরকারি সেবা পাচ্ছে। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় সংসদ সচিবালয়ের উদ্যোগে এই কর্মশালার আয়োজন হয়।

কর্মশালায় প্রধান আলোচক হিসেবে দিকনির্দেশনা দেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। প্রায় দেড় হাজার বিভিন্ন ধরনের সরকারি সেবার মধ্যে ৩০০ ধরনের সেবাকে এরই মধ্যে ডিজিটালাইজড করা হয়েছে বলে জানান তিনি। বাকি গুলোকেও দ্রুত ডিজিটাইজ করার কথা জানিয়ে জয় বলেন, এর মাধ্যমে দুর্নীতির সুযোগ কমে আসছে।

বিভিন্ন প্রকল্প অনুমোদন বাস্তবায়ন এবং তদারকিতে ডিজিটাল পদ্ধতি অনুসরণ করতে সংসদ সদস্যদের প্রতি আহ্বান জানান সজীব ওয়াজেদ জয়। দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে বিভিন্ন ক্ষেত্রের আইন, নিয়ম, নীতিমালা দ্রুত পরিবর্তন করার পাশাপাশি মানসিকতার পরিবর্তনের প্রয়োজনীয়তার কথাও বলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা। ঘোষনা দেন টেলিকমিউনিকেশন পলিসি নতুন ভাবে করারও।

You may also like

বিএসটিআই অনুমোদিত ১১ কোম্পানির পাস্তুরিত দুধে সীসা

এবার ১১টি কোম্পানির পাস্তুরিত দুধে মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকারক