বেশিরভাগ হাসপাতালেই ডেঙ্গু শনাক্তের কিট সংকট

সারাদেশে বেড়েই চলেছে ডেঙ্গু রোগীর সংখ্যা। এতে সবার মাঝে আতঙ্ক দেখা দিয়েছে। রাজশাহী নগরী বিভিন্ন স্থানে এডিস মশার লার্ভার উপস্থিতি পেয়েছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ। এছাড়া, বেশিরভাগ হাসপাতালেই ডেঙ্গু শনাক্তের কিট সংকটের কারনে রোগী ও স্বজনরা ভোগান্তির শিকার হচ্ছেন। যার সুযোগ নিচ্ছেন বেসরকারি ক্লিনিক মালিকরা, অভিযোগ ভুক্তভোগীদের।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালসহ নগরী বিভিন্ন স্থানে এডিস মশার লার্ভার ব্যাপক উপস্থিতি পেয়েছে স্বাস্থ্য বিভাগ। গত এক সপ্তাহে নগরীর ১শটি স্থান থেকে নমুনা সংগ্রহ করে ১৪ টি স্থানে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভর অস্থিত্ব পায় রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর। এদিকে গত ২৪ ঘন্টায় ৩৩ জন ডেঙ্গু রোগী রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে। চট্টগ্রামে ২৮ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। সব মিলিয়ে চলতি বছর চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা তিন শতাধিকেরও বেশি।বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১০১ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছে।

সিলেটের বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে প্রতিদিনই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ১৯ জন। সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে তিনটি ডেঙ্গু কর্ণার খোলা হয়েছে। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে ২৮ জন । পাবনা জেনারেল হানপাতালে ভর্তি হয়েছে ১৭জন ডেঙ্গু রোগী। ২৩ জুলাই থেকে এখন পর্যন্ত ১২৮ জন ডেঙ্গু জ্বরে আক্রন্ত হয়ে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছে। লালমনিরহাটে এ পর্যন্ত ২১জন ডেঙ্গু রোগী সনাক্ত। সদর হাসপাতালে এসব ডেঙ্গু রোগীর চিকিৎসা চলছে।

গত ২৪ ঘন্টায় টাঙ্গাইলের বিভিন্ন হাসপাতালে নতুন করে ২৪ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। তবে সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার কীট সংকট রয়েছে। চুয়াডাঙ্গা সদর হাসপাতালে খোলা হয়েছে ডেঙ্গু কর্ণার। এ পর্যন্ত চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ৪৬ জন ডেঙ্গু রোগীকে সনাক্ত করা হয়েছে। ২৪ ঘন্টায় শরীয়তপুরে ২৯ জন নতুন ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে। এদের মধ্যে ১৪ জন শরীয়তপুর সদর হাসপাতালে আর বাকিরা বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন।

সিরাজগঞ্জে আশংকাজনক হারে বৃদ্ধি পাচ্ছে ডেঙ্গু রোগী। নতুন করে আরো ১৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। নাটোরে নতুন করে আরো তিনজন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। সদর হাসপাতালে মোট ২৭ জন রোগী চিকিৎসা নিয়েছেন। গত ২৪ ঘন্টায় খাগড়াছড়িতে আরো ৫ ডেঙ্গু রোগি হাসপাতালে ভর্তি হয়েছে। এ নিয়ে ৯ দিনে সদর হাসপাতালে ৩৭ জন ডেঙ্গু রোগি ভর্তি হলো। এছাড়া জেলার সরকারি হাসপাতালে ডেঙ্গু শনাক্তের কিট সংকটের কারনে ভোগান্তিতে রোগী ও স্বজনরা।

You may also like

আন্তর্জাতিক চক্রান্তে ট্যানারিশিল্প ধ্বংসের মুখে: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের অভিযোগ, ট্যানারি